রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রভাব

0
Spread the love

নিজস্ব প্রতিবেদক টিনিউজ ওয়ার্ল্ড: গতকাল সকালে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন যুদ্ধের ঘোষণা করলেন। আজ সকালেই সেনসেক্স ১৪০০+ পয়েন্ট এবং নিফটি ৪০০+ নেমেছে। রাশিয়া-ইউক্রেন যুদ্ধের ফলে বিশ্ব অর্থনীতি প্রবল প্রভাব পড়বে। দাম বাড়তে পারে প্রাকৃতিক গ্যাস থেকে গম বিভিন্ন সামগ্রীর।

এতদিন ধরে সম্ভাবনা উঁকি দিচ্ছিল। বৃহস্পতিবার সেই সম্ভাবনাই বাস্তবের রূপ নিল। আজ সকালে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন যুদ্ধের ঘোষণা করলেন। তিনি জানিয়েছেন রাশিয়ার তরফে ইউক্রেনে মিলিটারি অপারেশন চালানো হবে। রাশিয়া-ইউক্রেন সংঘাত নিয়ে চিন্তিত ছিল গোটা আন্তর্জাতিক মহল। আন্তর্জাতিক সম্পর্ক বিশেষজ্ঞদের মতে ঠান্ডা লড়াইয়ের পর বিশ্বে রাশিয়া-ইউক্রেন সংঘাত সবচেয়ে বড় সংকট। তবে রাশিয়া-ইউক্রেন যুদ্ধের প্রভাব পড়তে পারে আম জনতার দৈনন্দিন জীবনে। ভারতও তার ব্যতিক্রম হবে না। ভারতীয়দের ভাঁড়ারে টান পড়তে পারে কারণ নিত্য প্রয়োজনীয় সামগ্রীর দাম বাড়ার প্রবল সম্ভাবনা রয়েছে। আজ সকালেই সেনসেক্স ১৪০০+ পয়েন্ট এবং নিফটি ৪০০+ নেমেছে। রাশিয়া-ইউক্রেন যুদ্ধের ফলে বিশ্ব অর্থনীতি প্রবল প্রভাব পড়বে। দাম বাড়তে পারে প্রাকৃতিক গ্যাস থেকে গম বিভিন্ন সামগ্রীর।

পেট্রল, ডিজেলের দাম

পেট্রল, ডিজেলের দামবৃদ্ধিতে গত এক বছর ধরে এমনিতেই নাস্তানাবুদ ভারতের আম জনতা। ফলত চিন্তা বাড়াচ্ছে রাশিয়া-ইউক্রেন যুদ্ধে দাম বাড়তে পারে পেট্রল, ডিজেলেরও। অতীতেও দেখা গিয়েছে অপরিশোধিত তেলের দামবৃদ্ধিতে ভারতে পেট্রল এবং ডিজেলের দাম বেড়েছে। ২০২১ সালে জ্বালানির রেকর্ড দাম বৃদ্ধি চাক্ষুষ করেছে। কিন্তু এই দামবৃদ্ধি থেকে মুক্তি নেই ভারতীয়দের। রাশিয়া-ইউক্রেন যুদ্ধের পরিস্থিতি তারই জানান দিচ্ছে। ভারতের মোট আমদানির ২৫ শতাংশ হল তেল। প্রয়োজনীয় তেলের ৮০ শতাংশই ভারত আমদানি করে। ফলে স্বভাবতই দাম বাড়তে পারে পেট্রল ডিজেলের।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here