হিন্দু প্রতিবেশীর শেষকৃত্য করতে সাহায্য করলেন মসজিদের ইমাম

0
Spread the love

নিজস্ব প্রতিনিধি, রাঁচি:- সাম্প্রদায়িক সম্প্রীতির এক অনন্য নজির স্থাপন করলেন মসজিদের ইমাম। যার সাক্ষী থাকলেন রাঁচির আবাল-বৃদ্ধাসহ এক ঝাঁক মানুষ। ঘটনাাটি ঘটেছে ঝাড়খন্ড রাজ্যের রাঁচি শহরের উপকণ্ঠে।

রাচি শহরের এক মসজিদের ইমাম তার এক হিন্দু প্রতিবেশীর মরদেহ  শ্মশানের পৌঁছে দিয়ে শেষকৃত করালেন। ভারতের বিভিন্ন ধর্মের লোকেরা বহু শতাব্দী ধরে ভাতৃত্বের পরিবেশে বাস করে আসছে। গঙ্গা যমুনা সভ্যতার উদাহরণ প্রায়শই পাওয়া যায়।ঝাড়খন্ডের রাজধানী রাঁচির ধোয়া এলাকার একটি মসজিদের ইমাম হাফেজ এরশাদ কেবল তার প্রতিবেশী হিন্দু ভাইয়ের মরাদেহ কাঁধে তুলে ছিলেন না শ্মশান গঞ্জে শেষকৃত জন্য তার সমর্থন দিয়েছিলেন।

ইমাম সাহেবের ওই কাজের প্রশংসা করা হচ্ছে। প্রকৃতপক্ষে ৬৫বছর বয়সী রাজকুমারী ভারতী, যিনি মসজিদের সামনে অবস্থান করছিলেন,হঠাৎ অসুস্থ হয়ে পড়েন এবং তার আগে মারা যাওয়ার পরে তাকে একটি ডিস্পেন্সারিতে নিয়ে যাওয়া হয়। যখন শেষ সময় ঘনিয়ে এলো তখন সে শেষনিঃশ্বাস ত্যাগ করল তাকে ওইখান থেকে কাঁধে নিয়ে যাওয়ার কেউ সাহস পায়নি। তখন কয়েকজন যুবক সেখানে এগিয়ে গেলেন এবং লাশটি তুলতে শুরু করলেন তখন আরও কয়েকজন যুবক সাহস নিয়ে এগিয়ে এলেন। কেননা তার করোনাভাইরাস হয়েছিল। তাই কেউ তার গায়ে হাত না দিয়ে সকলে সরে গেল।

ইমাম সাহেব এগিয়ে গেলেন এবং মরদেহ টিপতে শুরু করলেন তখন আরও কয়েকজন যুবক সাহস নিয়ে এগিয়ে এলেন। করোনার কারণে, বেশিরভাগ মানুষ পার্থিব মিছিলে অংশ নেওয়া থেকে বিরত ছিল।ইমাম হাফেজ মোহাম্মদ এরশাদ করোনার বিষয়ে চিন্তা করেননি এবং লাশটির সরাসরি তার কাঁধে নিয়ে শ্মশানে যান এবং শেষকৃত্য করেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here