ফের একবার ভারতের উপর চোখ রাঙানি শুরু করলো আমেরিকা

0
Spread the love

টিনিউজ ওয়ার্ল্ড, নিজস্ব প্রতিবেদক:-রহস্যে দানা বাঁধছিল অনেকদিন থেকেই। তবে এবার অনেকটা ঝেড়ে কাশলো আমেরিকা।এস-৪০০ মিসাইল কে কেন্দ্র করে আমেরিকা এবার ভারতের ওপর চোখ রাঙানি শুরু করলো।

মূলত ভারত বেশ কয়েক বছর ধরে রাশিয়ার কাছ থেকে এস-৪০০মিসাইল কেনার তোরজোর করে আসছে। রাশিয়ার তৈরি এই মিসাইল মূলত একটি এয়ার ডিফেন্স সিস্টেম। যা নির্দিষ্ট কোনো এলাকায় মোতায়েন করা হলে ওই এলাকাকে শত্রুর ছোড়া মিসাইল ও বোমা থেকে সুরক্ষিত রাখে।

এখানে উল্লেখ্য, চীন অনেক আগেই রাশিয়ার কাছ থেকে এই মিসাইল কিনে নিয়ে আগেভাগেই ভারতীয় সীমান্তে মোতায়েন করে রেখেছে। যা চীনকে অতিরিক্ত সুরক্ষা প্রদান করে চলেছে। বর্তমান ভারত সরকার ২০১৮ থেকেই এই মিসাইল পাওয়ার চেষ্টা চালিয়ে যাচ্ছে। কিন্তু মার্কিন সরকার বারবার এ ক্ষেত্রে বাধা দেওয়ার চেষ্টা করে গেছে। এতদিন মার্কিন মুলুক থেকে প্রচ্ছন্নভাবে ধুমকি, হুমকি ও কূটনৈতিকভাবে চাপ দেওয়ার চেষ্টা করা হচ্ছিল, তবে বর্তমানে মার্কিন কংগ্রেসের তরফ থেকে একরকম হুমকির সুরে দিল্লিকে রাশিয়ার সঙ্গে আসন্ন চুক্তি থেকে সরে আসতে বলা হয়েছে।

মার্কিন কংগ্রেসের এক প্রতিবেদনে স্পষ্টভাবে বলা হয়েছে, এস -৪০০ মিসাইলের ব্যাপারে ভারত সরকার রাশিয়ার সঙ্গে চুক্তিবদ্ধ হলে, ভারতের বাণিজ্য ক্ষেত্রে বেশ কিছু নিষেধাজ্ঞা চাপিয়ে দেয়া হবে আমেরিকার তরফ থেকে। তবে দিল্লী তরফ থেকে স্পষ্টভাবে জানিয়ে দেওয়া হয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রের কোন নিষেধাজ্ঞার কাছে মাথা নত করা হবে না। গতকাল সন্ধ্যায় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংয়ের মন্ত্রক থেকে জানানো হয়েছে, মিসাইল চুক্তি নিয়ে মস্কোর সঙ্গে দিল্লি কয়েক ধাপ এগিয়ে গেছে সুতরাং পিছনে ফিরে আসার আর কোন অবকাশ নেই।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here