কেন্দ্রীয় সরকারকে সুপ্রিম কোর্ট – আপনারা এই কৃষি আইন বাতিল করবেন নাকি আমরা করবো

0
Spread the love

টিনিউজ ওয়ার্ল্ড, নিজস্ব সংবাদদাতা :- কৃষক আন্দোলনের আজকে ৪৭-তম দিনে ভারতীয় সুপ্রিম কোর্ট এই আন্দোলন কে সমর্থন করে এবং এবং কেন্দ্রীয় সরকারকে ধমকের সুরে  এই বিষয়ে আজকে শুনানি করেছে।

নতুন কৃষি আইন বাতিল করার এবং কৃষক আন্দোলনকে ঘিরে অন্যান্য বিষয়ে আজকে সুপ্রিম কোর্টে ২-ঘন্টা শুনানি হলো। সরকারের অবস্থানের বিষয়ে কোর্ট কঠোর মনোভাব পেশ করেছে। জর্য এস.এ বোবডে সরকারকে নির্দেশ জারি করে বলেন; “কৃষি আইন যদি আপনারা বাতিল না করেন তাহলে আমরা বাতিল করে দেবো”। তিনি পূর্ব প্রধান বিচারক আর.এম লোডার অধক্ষতায় একটা কমিটি তৈরি করার পরামর্শও দিয়েছেন।
আশা করা হচ্ছে যে; আজকে সন্ধ্যা পর্যন্ত সুপ্রিম কোর্ট চুড়ান্ত নির্দেশ জারি করে দেবে। কেননা প্রধান বিচারক সরকারকে বলেছেন যে; এবিষয়টা আপনারা সঠিকভাবে নিয়ন্ত্রণ করতে পারেননি। আমাদেরই মনে হয় কিছু একটা করতে হবে। বিচারক আরো বলেন; ” এই আইন প্রত্যাহার করে নেওয়া যাবে না কেন; এতে আবার ইগোর কি আছে? সরকার এই আইন জারি রাখতে অনড় মনোভাব পোষণ করছে কেন? আমরা বুঝতে পারছি না যে সরকার সমাধান চায়ছে নাকি জটিলতা বাড়াতে চায়ছে।
আমাদের নিকট এমন একটাও আবেদন জমা পড়েনি যাতে বলা হয়েছে যে এই আইন উত্তম। আমাদের আপনারা জানান যে আপনারা এই আইনকে বাতিল করবেন কিনা। অসুবিধা কোথায়?

এই আন্দোলনে অংশগ্রহণকারী কৃষকরা প্রতিদিন একজন না একজন মারা যাচ্ছে। সেটা আত্মহত্যা ও প্রচন্ড ঠান্ডার কারণেও ঘটছে। তাদের খাওয়া-দাওয়ার বিষয় কেউ কি খোঁজ রাখছে? বয়স্ক ও মহিলাগণ এই আন্দোলনে যুক্ত থেকে দিনেরপর দিন রাস্তায় অবস্থান করছে। আমরা সন্দেহ পোষণ করছি যে; যেকোন সময়ে একটা বড় দুর্ঘটনা ঘটতে পারে। আমরা আন্দোলনের বিরুদ্ধে নয়। এটাও মনে করবেন না যে আদালত আন্দোলন কে সমাপ্ত করতে চায়। আমরা চয়না যে কোনপ্রকারের হতাহতের কলঙ্ক আমাদের উপর লাগুক।
এখন দেখা যাক উচ্চ বিচারলয়ের এমন চিন্তা ও কেন্দ্রীয় সরকারকে কঠোর নির্দেশ এই সমস্যাার সমাধান বের করে কিনা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here