৬ বছরের রেকর্ড ভাঙতে পারে এপ্রিলের গরম!

0
Spread the love

নিজস্ব সংবাদদাতা, টি নিউজ ওয়ার্ল্ড:- ৬ বছরের রেকর্ড ভাঙতে পারে এপ্রিলের গরম! আশঙ্কা প্রকাশ করেছেন আবহাওয়াবিদরা (Weather Forecast)। চলতি মাসেই তাপমাত্রা ভাঙতে পারে পূর্বের ছয় বছরের রেকর্ড। এদিকে আগামী ৪ ও ৫ এপ্রিল দু’এক পশলা বৃষ্টি স্বস্তি দিতে পারে শহরবাসীকে।

এপ্রিল মাস পড়তে না পড়তেই চোখ রাঙাচ্ছে গ্রীষ্ম (Weather Forecast)। বঙ্গে ক্রমশই ঊর্ধ্বমুখী তাপমাত্রার পারদ। আবহাওয়াবিদদের আশঙ্কা গত ছয় বছরের রেকর্ড ভাঙতে পারে এপ্রিলের গরম। দেশের আবহাওয়া বিভাগ (IMD) জানিয়েছে, আগামী এপ্রিল থেকে জুনে সর্বোচ্চ তাপমাত্র থাকবে স্বাভাবিকের উপরে। তাপমাত্রা থাকবে স্বাভাবিকের অনেকটাই উপরে। বজায় থাকবে শুষ্কতা, ফলে বাড়বে অস্বস্তি।

প্রসঙ্গত, গত ১০ বছর ধরে বাংলায় তাপপ্রবাহ শুরু হত মে মাস থেকে। কিন্তু এই বছর তাপপ্রবাহের প্রকোপ শুরু হয়েছে মার্চ থেকেই। প্রয়োজনীয় বৃষ্টির অভাবেই এত গরম পড়ছে বলে জানাচ্ছে আবহাওয়া বিভাগ। এছাড়াও আবহাওয়ায় শুষ্কতার মাত্রা বেড়েছে। আশঙ্কার বাণী শুনিয়েছে IMD। এপ্রিল জুড়ে বইবে লু অর্থাৎ গরম বাতাস। গত ৭৬ বছরের রেকর্ড ভেঙে মার্চে দিল্লির তাপমাত্রা পৌঁছয় ৪০.১ ডিগ্রিতে। উত্তর ও পশ্চিম ভারতের বেশ কিছু রাজ্যেও তাপমাত্রা বেড়েছে চোখে পড়ার মতো।

চড়ছে পারদ ধুঁকছে শহর

এদিকে, ছয় বছর পর কলকাতায় মার্চের তাপমাত্রা ছাড়িয়ে গিয়েছে ৩৮ ডিগ্রি সেলসিয়াস। আরও তাপমাত্রা বাড়ার ইঙ্গিত দিয়েছে আবহাওয়া দফতর। যদিও খানিকটা স্বস্তির খবরও শুনিয়েছে হাওয়া অফিস। সপ্তাহান্তে ঝোড়ো হাওয়ার সাথে কলকাতা সহ দক্ষিণবঙ্গের দু’এক জেলায় সামান্য বৃষ্টির সম্ভাবনা থাকছে।

আলিপুর আবহাওয়া দফতর জানাচ্ছে, শুক্রবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৩৯.৪ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে পাঁচ ডিগ্রি বেশি। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৯২ শতাংশ। আগামী ৪ ও ৫ কলকাতা এবং উত্তর ও দক্ষিণ ২৪ পরগনায় হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস।

অন্যদিকে, আগামী কয়েকদিন ভারী বৃষ্টি হতে পারে দার্জিলিং সহ উত্তরবঙ্গের পার্বত্য এলাকায়। বইবে ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া। বজ্রবিদ্যুৎ সহ দু’এক পশলা বৃষ্টি হবে উত্তরবঙ্গের প্রায় সব জেলাতেই। এদিকে, দ্বিতীয় দফার ভোটের দিনই তাপপ্রবাহের পরিস্থিতি তৈরি হয় পশ্চিমের জেলাগুলিতে। ইতিমধ্যেই ৪০ ডিগ্রি ছুঁয়েছে বেশকিছু জেলার পারদ। গরম আর অস্বস্তি অব্যাহত থাকবে দক্ষিণবঙ্গেও।

হসপিটালে সিট না পাওয়তে মুখে অক্সিজেন মাক্স ব্যবহার করে ধরণা ; পরিশেষে মৃত্যু
Peace Honey 1kg

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here