অন্ধকার ঘনিয়ে আসবে দিনের বেলায়: আগামীকাল হবে পূর্ণ সূর্যগ্রহণ

0
Spread the love

নিজস্ব সংবাদদাতা:- নতুন বছরে প্রথম সূর্যগ্রহণ আর তা নিয়ে সাধারণ মানুষের মধ্যে আগ্রহ ব্যাপক আকার ধারণ করেছে। আগামীকাল রবিবার হতে চলেছে এই বছরের প্রথম পূর্ণ সূর্যগ্রহণ যার ফলে দিনের বেলায় ঘনিয়ে আসবে অন্ধকার  যার সাক্ষী থাকবে কমবেশি পুরো পৃথিবীর মানুষ।

আগামী ২১শে জুন অর্থাৎ রবিবার এই সূর্য গ্রহণ বা মহাজাগতিক দৃশ্যের সাক্ষী থাকবে পুরো বিশ্ব। ভারত চীন পাকিস্তান আফ্রিকার বেশ কয়েকটি দেশ থেকে পূর্ণ সূর্যগ্রহণ দেখতে পাওয়া যাবে বলে জানা যাচ্ছে, যদিও এমন অনেক দেশ আছে যেখান থেকে  পূর্ণ সূর্যগ্রহণ চোখে না পড়লেও আংশিক সূর্যগ্রহণ চোখে পড়বে বলে জানা যাচ্ছে।

২১শে জুন সূর্য গ্রহন শুরু হবে সকাল ৯ টা ১৫ মিনিটে এবং সূর্যগ্রহণ তার পূর্ণমাত্রায় পৌঁছাবে সকাল ১০ টা ১৭ মিনিটে। সূর্যগ্রহণ তার সর্বোচ্চ সীমায় পৌঁছাবে দুপুর ২টা বেজে ৭মিনিটে তারপর সূর্যগ্রহণ ধীরে ধীরে ঘটতে শুরু করবে এবং তা শেষ পর্যন্ত বিকেল ৩টে বেজে ৪ মিনিটে শেষ হবে।

বিশেষজ্ঞরা খালি চোখে সূর্যগ্রহণ দেখতে কঠোরভাবে নিষেধ করেছেন কারণ এই সময় সূর্য রশ্মি সংবেদনশীল অবস্থায় থাকে যা চোখের ক্ষতি করতে পারে। এমনকি দৃষ্টিশক্তি হারাবার সম্ভাবনাও রয়েছে। এমনকি ঘষা কাচ বা সানগ্লাস দিয়েও সূর্যগ্রহণ দেখতে বারণ করা হয়েছে। এক্ষেত্রে বিজ্ঞানীরা টেলিস্কোপ, পেরিস্কোপ অথবা বিশেষ সানগ্লাস বা ফিল্টারের মাধ্যমে সূর্যগ্রহণ দেখার কথা উল্লেখ করেছেন ‌। তবে কারোও কাছে এগুলোর কোনটাই উপলব্ধ না থাকলে অন্তত পুকুর বা নদীতে সূর্য গ্রহণের প্রতিবিম্ব দেখতে পারেন তবে খালি চোখে কোনভাবেই যেন সূর্যের দিকে না তাকানো হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here