ইসরাইলে চরম রাজনৈতিক ডামাডোল: বিপদে নেতানিয়াহু

0
Spread the love

টিনিউজ ওয়ার্ল্ড, নিজস্ব প্রতিনিধি :- ইসরাইলে চরম রাজনৈতিক ডামাডোল: বিপদে নেতানিয়াহু। পরপর চারবার ভোট হওয়ার পরেও  ইসরাইলে সরকার গঠন করতে অপরাগ রাজনৈতিক দলগুলো। প্রসঙ্গত উল্লেখ্য বিগত ২০০৯ সাল থেকে ইজরায়েলে শাসন ক্ষমতা বাজায় আছে বেঞ্জামিন নেতানিয়াহুর লিকুদ পার্টির হাতে।

কিন্তু গত দুই বছরে পরপর চারবার ভোট হওয়ার পরেও ইজরায়েলের কোনো রাজনৈতিক সংগঠন সরকার গঠনের কাঙ্খিত সংখ্যা অর্জন করতে পারেনি। এর ফলে দেশটিতে শুরু হয়েছে তীব্র রাজনৈতিক অস্থিরতা। তবে দেশের বেশির ভাগ লোক এই পরিস্থিতির জন্য ক্ষমতাসীন পার্টির নেতা বেঞ্জামিন নেতানিয়াহুকে দায়ী করেছেন। বেশ কয়েক বছর ধরে নেতানিয়াহুর বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ তীব্র আকার ধারণ করেছে গোটা ইজরায়েল জুড়ে। যার প্রত্যক্ষ ফলাফল দেখতে পাওয়া যায় ২০১৯ এর ভোট পর্বে।

দীর্ঘ এক দশক পর বেঞ্জামিন নেতানিয়াহুর লিকুদ পার্টি নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পেতে অসফল হয়। এবং পরবর্তীতে পরপার আরও তিনবার ইজরাইল জুড়ে ভোট হয় কিন্তু প্রত্যেক ক্ষেত্রে লিকুদ পার্টি সহ দেশের অন্যান্য রাজনৈতিক দল মিলিত ভাবে সরকার গঠনে ব্যর্থ হয়।

তাই একরকম বাধ্য হয়ে ইজরায়েলের রাষ্ট্রপতি দেশের বিরোধী রাজনৈতিক দলগুলিকে একত্রিত হয়ে সরকার গঠনের জন্য ২৮ দিনের সময় দিয়েছেন। ইজরায়েলের এই অদ্ভুত রাজনৈতিক পরিস্থিতি আন্তর্জাতিক বিশ্বকে বিস্মীত করেছে। অনেকেই দেশটির রাজনৈতিক ভবিষ্যৎ নিয়ে আশঙ্কা প্রকাশ করেছেন। তবে গোটা দুনিয়া তাকিয়ে রয়েছে ইজরায়েলের মুসলিম রাজনৈতিক সংগঠন রা্্যম পার্টি ও অতি দক্ষিণপন্থী দল জায়োনিজম পার্টির দিকে। মতাদর্শের দিক থেকে দুটি ভিন্ন মেরুর রাজনৈতিক দল কিভাবে এক প্লাটফর্মে দাঁড়িয়ে দেশের শাসন ব্যবস্থা পরিচালনা করবে তা নিয়েই জোর জল্পনা কল্পনা শুরু হয়েছে গোটা বিশ্ব জুড়ে।

সারা ভারত কি এবার ফ্যাসিবাদের ছোবলে ?

Peace Honey 700g

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here