খিদের জ্বালায় বিজেপি শাসিত রাজ্যে প্রাণ গেল ৮০ গোমাতার: তোলপাড় হরিয়ানায়

0
Spread the love

নিজস্ব সংবাদদাতা :- অতিমারি করোনা ভাইরাসের প্রকোপে  পুরো দেশ যখন তটস্থ ঠিক এরকম সময়ে আরো একটি মর্মান্তিক খবর পাওয়া যাচ্ছে হরিয়ানা রাজ্য থেকে। জানা যাচ্ছে এ রাজ্যের বিভিন্ন গোশালায় প্রায় ৮০ টিরও বেশি গরু মারা গেছে খিদের জ্বালায়। মৃত গরুর দেহগুলি ছড়িয়ে-ছিটিয়ে রয়েছে যত্রতত্র এবং তা থেকে খাবার সংগ্রহ করছে রাস্তার কাক ও কুকুর। ভয়ঙ্কর এই দৃশ্য দেখে শিহরিত রাজ্যের মানুষ।

এখন প্রশ্ন হলো গরু গুলোর এই অসহায় অবস্থার কারণ কি? কেন সেগুলো মারা যাচ্ছে? এখানে উল্লেখ্য বিজেপি শাসিত রাজ্য গুলোর মধ্যে হরিয়ানা প্রথম থেকেই “গো রক্ষা” সংক্রান্ত বিষয়ে ব্যাপক মাথা ঘামিয়েছে এবং এ ব্যাপারে বেশ কিছু নিয়ম কানুন প্রণয়ন করেছে। এদিকে একসঙ্গে এতগুলো গরু মারা যাওয়ায় রাজ্যের লোক ব্যাপক ক্ষুব্ধ।

হরিয়ানার শ্রীকৃষ্ণ গোশালা তরফ থেকে জানা যাচ্ছে, আদতে  রাজ্যের বেশিরভাগ গোশালায় খাবারের অভাবে গরু গুলো ব্যাপকহারে অসুস্থ হয়ে পড়েছে। অনেক গরু এতটাই অসুস্থ যে তাদের সামনে খাবার দিলেও তাদের দাঁড়িয়ে খাবার খাওয়ার মতো শক্তি নেই। গোশালা কর্তৃপক্ষ থেকে জানানো হয়েছে, মৃত গরুগুলির সৎকারের জন্য কোন সঠিক জায়গাও পাওয়া যাচ্ছে না। তাই গোশালার ভেতরেই অনেক মৃত গরুর দেহ পঁচছে এবং যার ফলে আশেপাশের স্থানীয় লোকেদের  টিকে থাকা মুশকিল হয়ে দাঁড়িয়েছে ‌।

এখন গরু মৃত্যু নিয়ে হরিয়ানায় রাজ্য-রাজনীতি চরম বিবাদ আকার ধারণ করেছে। বিরোধী পক্ষের দাবি, যেখানে বিজেপি গরুর রাজনীতি করে ক্ষমতায় এসেছে এমনকি “গো রক্ষা” কমিটির হাতে অনেক মানুষের মৃত্যু পর্যন্ত হয়েছে, এখন এই বিজেপি সরকার গো মাতার রক্ষণাবেক্ষণ করতে ব্যর্থ।

এই ঘটনা প্রকাশ্যে আসার পর রাজ্যের সাধারণ লোক ছাড়াও বিভিন্ন পশু প্রেমী সংগঠনও রাজ্য সরকারকে তোপদেগে রীতিমত সরব হয়েছে। তারা প্রশ্ন ছুড়ে দিয়েছেন “যে দেশে গোমাতা মাতৃ রূপে পূজিত হয় সেখানে কেন তাদের অসহায় ভাবে মরতে হচ্ছে?”

এদিকে হরিয়ানা সরকার এখন পর্যন্ত মুখে কুলুপ এঁটে রয়েছে। এখন পর্যন্ত হরিয়ানার মুখ্যমন্ত্রী সহ কোন সরকারি আমলা এ বিষয়ে কোনো প্রতিক্রিয়া দেননি। আপাতত এই ঘটনা হরিয়ানার বিজেপি সরকারের ওপর অনেকগুলো প্রশ্ন চিহ্ন খাঁড়া করে দিল, যেখানে বিজেপি সরকার সব সময় গোমাতা প্রেমী দল  হিসেবে নিজেকে সবার সামনে তুলে ধরার চেষ্টা করে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here