করোনার থাবায় হজ্জ যাত্রা বাতিলের সিদ্ধান্ত সৌদি আরবের

0
Spread the love

রিয়াদ :-  করোনার থাবা যেন পুরো পৃথিবীর চেনা ছন্দ টাকেই পাল্টে দিচ্ছে। করোনার প্রকোপের জন্য এবার সৌদি আরব সরকার চরম সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছে।এই বছর সৌদি সরকার হজযাত্রা বাতিলের সিদ্ধান্ত নিয়েছে বলে জানা যাচ্ছে।

সৌদি আরবের হজ্জ ও উমরা মন্ত্রকের তরফ থেকে জানানো হয়েছে,

“করোনার প্রকোপ মাথায় রেখে ও সারা দুনিয়া থেকে আগত লাখ লাখ মানুষের স্বাস্থ্য ও নিরাপত্তার কথা ভেবে আমরা এই বছর হজ্জ বাতিল করার সিদ্ধান্ত নিয়েছি”।

এখানে উল্লেখ্য মুসলিম দুনিয়ার দুই বৃহৎ দেশ ইন্দোনেশিয়া ও মালয়েশিয়া আগেই এবছরের হজ্জ যাত্রার ওপর নিষেধাজ্ঞা জারি করেছিল। এমনকি ভারত সরকারও এই বছর হজ্জ যাত্রার উপর নিষেধাজ্ঞা জারি করেছে বলে জানা যাচ্ছে। প্রতিবছর মালয়েশিয়া থেকে প্রায় চল্লিশ হাজার লোক হজ্জ যাত্রায় যায়। একই রকম ভাবে ইন্দোনেশিয়া ও ভারত থেকেও প্রতিবছর ব্যাপক হারে লোক হজ্জ যাত্রায় যায়। এই বিপুল পরিমাণ লোক এক জায়গায় জড়ো হলে এবং সেখান থেকে আবার ফিরে আসলে করোনার প্রকোপ কি ভয়ঙ্কর রূপ নিতে পারে তা আন্দাজ করে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানা যাচ্ছে। এই কঠিন পরিস্থিতিতে হজ্জ পালন করা হলে বিশ্বব্যাপী করোনা সংক্রমণ নিয়ন্ত্রণে থাকবে না বলে মনে করছে আন্তর্জাতিক মহল।

এই মুহূর্তে সৌদি আরবে করোনা আক্রান্ত লোকের সংখ্যা ১ লাখ ১৬ হাজারের কিছু বেশি। তবে সৌদি সরকার মৃত্যুর হার বেশ ভালোভাবেই নিয়ন্ত্রণে রাখতে পেরেছে বলে জানাচ্ছে সৌদি স্বাস্থ্যমন্ত্রক। সৌদি আরবের এই পরিস্থিতি বিবেচনা করেই অনেক দেশ আগেভাগেই হজ্জ যাত্রার উপর নিষেধাজ্ঞা জারি করেছে এবং এটাকে অনেকেই সাধুবাদ জানিয়েছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here