পশ্চিম উপকূলে আছড়ে পড়ল নিসর্গ, অল্পের জন্য রেহাই পেল মুম্বাই

0
Spread the love

প্রত্যাশামতোই ঘূর্ণিঝড় নিসর্গ প্রবল বেগে এসে আছড়ে পড়ল ভারতের পশ্চিম উপকূলে। গতকাল সকাল থেকেই মুম্বাই সহ মহারাষ্ট্রের পশ্চিম ভাগে বৃষ্টি সহ ঝড়ো হাওয়া বইছিল। দুপুর ঠিক দেড়টার সময় ১৩০ কিলোমিটার বেগে রায়গড় জেলার আলিবাগে তীব্র বেগে আছড়ে পড়ে সুপার সাইক্লোন নিসর্গ। আলিবাগ মুম্বাই শহর থেকে প্রায় ৯০  কিলোমিটার দক্ষিণে অবস্থিত।

আলিবাগে এই ঘূর্ণিঝড় আছড়ে পড়ার  সঙ্গে সঙ্গেই তার তান্ডব শুরু করে ।খুব অল্প সময়ের মধ্যেই অনেক গাছ ভেঙে পড়ে যায়, সমুদ্রে থাকা একটি জাহাজ ঘূর্ণিঝড়ের কবলে পড়ে ডুবে যায়। একই সাথে বজ্রবিদ্যুৎ সহ ভারী বৃষ্টিপাত শুরু হয়। আলিবাগে আছড়ে পড়ার পর এই ঘূর্ণিঝড় ধীরে ধীরে মুম্বাই শহরের দিকে এগোতে থাকে তবে শহরে প্রবেশ করার আগেই কিছুটা বাক নিয়ে এই ঘূর্ণিঝড় গুজরাট রাজ্যের দিকে চলে যায়। তাই মুম্বাই শহরে ঘূর্ণিঝড়ের ব্যাপক প্রভাব না পড়লেও দিনভর বৃষ্টিপাত ও হালকা ঝড়ো হাওয়া বইতে থাকে। আবহাওয়াবিদরা জানাচ্ছেন মুম্বাই শহর এই যাত্রায় ঘূর্ণিঝড় থেকে বেঁচে গেল। এই সাইক্লোন মুম্বাই শহরের কান ঘেঁষে বেরিয়ে না গেলে শহরে ব্যাপক ক্ষয়ক্ষতি হতো বলে অনুমান করা হচ্ছে।

সাইক্লোন নিসর্গ মুম্বাইতে সেরকম প্রকট ভাবে তান্ডব না চালালেও, মহারাষ্ট্রের পশ্চিম উপকূল তথা আলিবাগ ও পালঘরে ব্যাপক ক্ষয় ক্ষতি সাধন করে। তবে আশার কথা এখন পর্যন্ত হতাহতের কোন খবর পাওয়া যায়নি। এদিকে রাজ্য সরকার আবহাওয়ার আগাম  সতর্কবার্তা পেয়ে পুরো পশ্চিম উপকূলে রেড অ্যালার্ট জারি করেছে এবং বহু স্থানীয় লোকেদের নিরাপদ জায়গায় পৌঁছে দিয়েছে , ফলে রাজ্যে বেশকিছু ক্ষয়ক্ষতি হলেও কোন মানুষের হতাহতের খবর এখন পর্যন্ত পাওয়া যায়নি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here