এই বছরের হজ যাত্রার দৃশ্য একটু আলাদা

0
Spread the love

এই বছর অন্যান্য দেশ গুলো থেকে সৌদি আরবের মক্কা এবং মদিনায় ভ্রমণের নিষেধাজ্ঞা থাকায় হজ এর স্থানে হজ যাত্রীদের ভিড়ের দৃশ্য কিছুটা ভিন্ন ধরনের লক্ষ করা গিয়েছে।
প্রতিবছর প্রায় 2.5 মিলিয়ন হজ যাত্রী সৌদি আরবের মক্কা ও মদীনায় হজের উদ্দেশ্যে অবস্থান করে থাকেন যার দৃশ্য এই বছর একেবারেই অন্যরকম ।এই মাসের পূর্বে সৌদি আরবের সরকার ঘোষণা দিয়েছিলেন যে 10,000 সেই দেশের ই বাসিন্দাদের মধ্যে থেকে হজ করার সুযোগ পাবে আর অন্য দেশের কোন নাগরিকদের হজের উদ্দেশ্যে ভ্রমণের অনুমোদন দেওয়া হবে না এবং হজ যাত্রীদের এবছর নির্বাচন করা হয় অনলাইন পোর্টাল এর মাধ্যমে এবং তাতে যে সব প্রয়োজনীয় বিষয় গুলো উল্লেখ করা হয়েছিল সেগুলো হল তাদের বয়স হতে হবে ২০ থেকে ৫০ এর মধ্যে এবং সেই সাথে কোন শারীরিক অসুস্থতা যেন না থাকে আর করোনা ভাইরাসের কোন উপসর্গ যেন না থাকে অবশ্য অনলাইন আবেদন অনুমোদন এর পরে পরেই তাদের করোনা টেস্ট করা হয় ।
উল্লেখ্য যে হজ পালনের এই নিষেধাজ্ঞা শুধু এ বছরে দেখা গিয়েছে তা নয় বরং বিভিন্ন কারনে বিভিন্ন সময় হজ পালনের নিষেধাজ্ঞা দেখা গিয়েছে । যেমন ৯৩০-৯৪০ খ্রীষ্টাব্দে হজ পালন বন্ধ করা হয়েছিল ‘কারামাতি’ নামে কট্টর একটি শিয়া গ্রুপ এর মক্কা শরীফে হামলা চালানোর কারনে এছাড়াও ১৮৩৭ ও ১৮৪৬ সালে প্লেগ ও কলেরার কারনে । ইতিহাস থেকে জানা যায় যে মোট ৬ থেকে ৭ বার হজ পালন বাতিল করা হয়েছে বিভিন্ন কারণে।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here