সাম্প্রদায়িক সম্প্রীতির অনন্য নজির: দুই হিন্দু কন্যার বিয়ে দিলেন মুসলিম যুবক

0
Spread the love

নিজস্ব সংবাদদাতা, আহমেদনগর :- দেশে যখন জাতিবিদ্বেষ ঘৃণা আর গ্লানির ছড়াছড়ি। ধর্মের ধ্বজাধারীরা যখন একে অপরকে দোষারোপ করতে ব্যস্ত। ধর্মের নামে বিভিন্ন সংবাদ মাধ্যম যখন সমাজে সন্দেহ ও ঘৃণার জাল ছড়িয়ে দিচ্ছে। দেশের এরকম তপ্ত ও অগ্নিগর্ভময় পরিস্থিতিতে সাম্প্রদায়িক সম্প্রীতির এক অনন্য দৃষ্টান্ত স্থাপন করলেন এক মুসলিম যুবক। যা জানার পর আপনার চোখের কোণে জলের ফোঁটা আসতে বাধ্য ।

ঘটনাটি ঘটেছে মহারাষ্ট্র রাজ্যের আহমেদনগরে। আহমেদনগরের এক অতি সাধারণ পরিবারের এক অতি সাদামাটা মাপের লোক বাবাভাই পাঠান। সাধারণ পরিবারের লোক হলে কি হবে মনটা  তার বড়ই উদার।

অনেকদিন আগেই তিনি দুইজন গরীব ক্ষুধার্ত  অভিভাবকহীন মেয়েকে রাস্তা থেকে তুলে নিয়ে এসে নিজের ঘরে আশ্রয় দেন। দাদাভাই পাঠান তখনও জানতেন না যে এই দুই মেয়ে তার স্বজাতি বা স্বগোত্রের নয় বরং ভিন্ন ধর্মের মেয়ে।পরে তিনি তাদের নাম জিজ্ঞেস করলে বুঝতে পারেন এরা দুইজন হিন্দু ঘরের মেয়ে। তিনি তাদের ওপর কোনরকম জোর জবরদস্তি না করে তাদের রীতি অনুযায়ী তাদের বড় করেন। তাদের পড়াশোনার সমস্ত খরচ বহন করেন এবং ধর্মের রীতিনীতি পালনে তাদের পূর্ণ স্বাধীনতা দেন। এক পর্যায়ে দুই বোন প্রাপ্তবয়স্ক হলে তাদের ধর্মের প্রতি সম্মান জানিয়ে হিন্দু রীতি নীতি মেনে দুই হিন্দু যুবকের সঙ্গে তাদের বিয়ের ব্যবস্থা করেন।

এই ঘটনা সামনে আসতেই অনেকেই দাদাভাই পাঠানের এই মহৎ কাজকে সাধুবাদ জানিয়েছেন। অনেকেই তাঁকে ব্যক্তিগতভাবে সাহায্যের জন্য হাত বাড়িয়ে দিয়েছেন। যদিও সাদামাটা মনের পাঠান ভাই বাইরের কোনরকম সাহায্য নিতে অস্বীকার করেছেন। তার সহজ সরল অকপট কথা

“আমার কাছে যা কিছু আছে তা দিয়েই লোকের সাহায্য সেবা করে যাব জীবনের শেষ নিঃশ্বাস পর্যন্ত।”

দেশের সংবাদ মাধ্যম ও সামাজিক মাধ্যমগুলো যখন সারাক্ষণ অন্য ধর্মের প্রতি বিদ্বেষ ও ঘৃনা ছড়িয়ে যাচ্ছে,  এরকম পরিস্থিতিতে সাম্প্রদায়িক সম্প্রীতির এই অনুপম দৃষ্টান্ত আমাদের বিবেককে নাড়া দিয়ে যায়। হাজার ঘৃণা গ্লানি আর বিদ্বেষের মাঝে এখনো আমাদের মধ্যে মানবিক মূল্যবোধ বেঁচে আছে -এই ঘটনা তার জল জ্যান্ত প্রমাণ।

সকল দেশবাসীর কাছে তার অনুরোধ, সংবাদমাধ্যমের অথবা সামাজিক মাধ্যমের দ্বাড়া ছড়িয়ে-পড়া বিভিন্ন জাতি বিদ্বেষ মূলক খবরগুলোকে চোখ বন্ধ করে কেউ মেনে নেবেন না আর চোখ বন্ধ করে সে গুলোকে ছড়িয়ে দেবেন না। সমাজে ছড়িয়ে থাকা বিভিন্ন গুজব আর খবরকে আমি যদি চোখ বন্ধ করে মেনে নিতাম তাহলে আমি এই ভালো কাজ করার সাহস হারিয়ে ফেলতাম কিন্তু আমি জানি দেশের হিন্দু মুসলমান একে অপরকে ভালোবাসে একে অপরকে শ্রদ্ধা করে তবে কিছু লোক তাদের অসৎ উদ্দেশ্য পূরণের জন্য বিভিন্ন বিদ্বেষমূলক খবর সমাজে ছড়িয়ে দেয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here