ভারত-চীন সীমান্তে নতুন করে উত্তেজনা চরমে

0
Spread the love

নিজস্ব সংবাদদাতা :- বারবার বৈঠকে ও আলোচনার পর চীন সীমান্তে যখন উত্তেজনার পারদ ধীরে ধীরে কমছে ঠিক তখন আবার নতুন করে বিবাদ দেখা দিলো দক্ষিণ প্যাংগং লেকের ধারে।

ভারতীয় সেনা সূত্রে খবর, গত কয়েকদিন থেকেই প্যাংগং লেকের দক্ষিণ দিকে চীনের লালফৌজ আনাগোনা বাড়াচ্ছিল। ভারতীয় সেনাবাহিনী আগে থেকেই চীনের গতিবিধির ওপর নজর রাখছিল। পরিস্থিতি যেকোনো সময় খারাপ হতে পারে আঁচ করে ভারতীয় জওয়ানরা প্রস্তুত ছিল। গত শনিবার দিন পার হওয়ার পর রাত থেকেই প্যাংগং লেক এর দক্ষিনে খাঁজকাটা পাহাড়ি এলাকা গুলোয় চীনের লাল ফৌজ অনুপ্রবেশ করতে শুরু করে। আগে থেকে প্রস্তুতি ভারতীয় সেনারা দ্রুত তাদের পাল্টা জবাব দেয়। উল্টো দিক থেকে পাল্টা জবাব পেয়ে লাল ফৌজ পিছু হটে ।

যখন সীমান্তে কমান্ডার পর্যায়ের মধ্যে দুইদেশের বারবার বৈঠক ও আলোচনা হচ্ছে, তখন রাতের অন্ধকারে চীনা সেনার এভাবে অনুপ্রবেশ পিছন থেকে ছুরি মারার শামিল বলে মনে করছে প্রতিরক্ষা বিভাগ। আসলে বেজিং একদিকে আলোচনার মাধ্যমে ভারতকে চাপে রাখতে চাইছে অন্যদিকে সীমান্তে উত্তেজনা জিইয়ে রেখে নিজেদের পেশি প্রদর্শন করতে চাইছে।

কিছুদিন আগেই ভারতীয় কমান্ডার জেনারেল হরেন্দ্র সিংহ এবং চীনের তরফ থেকে মেজর জেনারেল লিউ লিনের দীর্ঘ বৈঠক হয়। সেই বৈঠকে চীনকে প্যাংগং লেকের দক্ষিণ অংশ থেকে সরে যেতে বলা হয়েছিল। চীনও প্যাংগং লেক এর দক্ষিণ অংশকে নিজেদের ভূখন্ড দাবি করে ভারতের প্রস্তাবে আপত্তি জানিয়েছিল।

মনে করা হচ্ছে হ্রদ সংলগ্ন এলাকায় নিজেদের আধিপত্য কায়েম রাখার জন্য চীনের লাল ফৌজ বারবার আন্তর্জাতিক নিয়ম লংঘন করে ভারতীয় সীমান্তে অনুপ্রবেশ করার চেষ্টা করছে। যদিও এখন পর্যন্ত সরকারিভাবে চীন এ ঘটনার কোনো প্রতিক্রিয়া জানায়নি উল্টো ভারতীয় সেনারা সীমান্তে উত্তেজনা ছড়াচ্ছে বলে দাবি করা হয়েছে বেজিং এর পক্ষ থেকে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here