আর্মেনিয়া এবং আজারবাইজানের মধ্যে নতুন করে তুমুল লড়াই শুরু

0
Spread the love

টি নিউজ ওয়ার্ল্ড: বেশ কিছুদিন নিজেদের মধ্যে যুদ্ধ চালিয়ে যাওয়ার পর দুই দেশ কিছু শর্তের বিনিময়ে যুদ্ধের গতি ধীরে ধীরে কমিয়ে নিয়ে আসছিল।কিন্তু হঠাৎ করে আবার দুই দেশ আর্মেনিয়া ও আজারবাইজান নিজেদের মধ্যে নতুন করে তুমুল যুদ্ধে জড়িয়ে পড়েছে।

উভয়পক্ষ  একে অপরের বিরুদ্ধে চুক্তি লঙ্ঘনের অভিযোগ নিয়ে এসেছে।আজারবাইজান আর্মেনিয়াকে বৃহস্পতিবার তারাত্রে শহরে সমাধিসৌধে বোমা হামলার জন্য অভিযুক্ত করেছে, যার ফলে চার ৪ জন সাধারণ মানুষের মৃত্যু হয়েছে বলে জানা গেছে।

আর্মেনিয়ার বক্তব্য  নাগরোণো-কারাবাখ জনগোষ্ঠীর আর্মেনিয়ান বংশোদ্ভূত মানুষের আত্ম-নির্ধারণের অধিকার রয়েছে; অন্যদিকে, আজারবাইজান যে কোনও পরিস্থিতিতে এই অঞ্চলের স্বাধীনতাকে প্রত্যাখ্যান করে তার অবস্থানের প্রতি জোর দিয়েছে।

আন্তর্জাতিক বিশেষজ্ঞরা আশঙ্কা করছেন যে অন্য পক্ষগুলি এই দ্বন্দ্বের দিকে ঝুঁকতে পারে। ইতিমধ্যে তুরস্ক আজারবাইজানকে সমর্থন দেয়ার ঘোষণা করেছে। বিশেষ সূত্রে জানা যাচ্ছে আঙ্কারা এই বছর তার আজারবাইজানীয় মিত্রের কাছে সামরিক রফতানি বাড়িয়ে দিয়েছে।

অন্যদিকে রাশিয়া আর্মেনিয়ার সাথে সুসম্পর্ক বজায় রেখে চলেছে এবং সেখানে আগে থেকেই রাশিয়ার সামরিক ঘাঁটি বজায় রেখেছে, তবে রাশিয়ান প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন দুই পক্ষকে আলোচনার মাধ্যমে বিবাদ মিটিয়ে ফেলার আহ্বান জানিয়েছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here