জাহাজ ডুবে যাওয়া থেকে বাঁচাতে সৌদি মহিলার আবিষ্কার।

0
Spread the love

নিজস্ব প্রতিনিধি :- জাহাজ গুলিকে ডুবে যাওয়ার হাত থেকে বাঁচাতে সৌদি মহিলা শিখা আইয়াদ আল মুতাইরির নতুন আবিষ্কার অনুমোদন পেয়েছে। সংবাদ মাধ্যমের সাথে আলাপকালে শাইখা আইয়াদ আল মুতাইরি বলেছেন যে তিনি তার আবিষ্কার সম্পর্কে একটি ডকুমেন্টারি দেখছিলেন। যার মধ্যে একটি হেলিকপ্টারটি ডুবে বিমানের ওপরে ওপরে জলে নামতে দেখা গেছে।এই দৃশ্যটি দেখে হঠাৎ আমার কাছে মনে হলো যে হেলিকপ্টার গুলি উদ্ধার কাজে আসার পরিবর্তে এবং জলে অবতরণ করার পরিবর্তে প্লেন গুলি নিজেরাই জরুরি পরিস্থিতিতে জলের ওপরে উড়তে পারে এমনটা কেন হতে পারে না। শাইখ আল মুতাইরি বলেছেন যে এই ধারণাটি আমার মনে এসেছিল তখন অনেকে এটাকে একটি হাস্যকার বলে মনে করেছিলেন।

পরবর্তীতে তিনি কিং আব্দুলাজিজ ফাউন্ডেশন  জাতীয় অলিম্পিয়াডে অংশ নিয়েছেন এবং সেখানে তার ধারণা উপস্থাপন করেছিলেন। শাইখা আল মুতাইরিবলেছিলেন যে এই আবিষ্কারের উদ্দেশ্য হলো ডুবে যাওয়া জাহাজ গুলিকে ডুবে যাওয়া থেকে বাঁচানো। এছাড়াও যদি কোনো জাহাজ ডুবে যায় তবে এটি অর্থনৈতিক ক্ষতি এবং সামুদ্রিক পরিবেশগত সমস্যার সৃষ্টি। আমার আবিষ্কার ডুবে যাওয়ার ঝুঁকিগুলি এড়ানো যেতে পারে।

শাইখা আল মুতাইরি বর্তমানে বিদেশে এই আবিষ্কারটি নিবন্দ্ধ করার এবং পরে শিপবিল্ডিং সংস্থাগুলোতে এটি বাজারজাত করার পরিকল্পনা করেছেন। শাইখা আলমুতাইরি বলেছিলেন যে অনেকে আমাকে পৃষ্ঠপোষকতা করেছিলেন। আমার বাবা ক্রমাগত উৎসাহিত করতেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here