ইস্রায়েল ও বাহরাইন আনুষ্ঠানিকভাবে তাদের কূটনৈতিক সম্পর্ক শুরু করলো

0
Spread the love

টি নিউজ ওয়ার্ল্ড:-  গত রবিবার বাহরাইনের রাজধানী মানামায় আমেরিকান মধ্যস্থতায় ইজরায়েল ও বাহরাইনের মধ্যে বিশেষ চুক্তি স্বাক্ষরিত হয়।মনে করা হচ্ছে এই চুক্তির মাধ্যমে দুই দেশ কূটনৈতিক সম্পর্ক স্থাপনের মাধ্যমে নতুনভাবে পথ চলা শুরু করলো।

কয়েক দশক ধরে বেশিরভাগ আরব রাষ্ট্র ইস্রায়েলকে বয়কট করে আসছিল এবং জোর দিয়েছিল যে ফিলিস্তিনের বিরোধ নিষ্পত্তি না হওয়া পর্যন্ত তারা এর সাথে সম্পর্ক স্থাপন করবে না। তবে সময় এখন যেন উল্টো দিকে ঘুরতে শুরু করেছে।মধ্যপ্রাচ্যের অনেক দেশে এখন ইসরায়েলর সঙ্গে কূটনৈতিক সম্পর্ক স্থাপনের জন্য আগ্রহী হয়ে উঠেছে।
যদিও এখানে মার্কিন যুক্তরাষ্ট্রের পক্ষ পক্ষ থেকে ব্যাপক চাপ রয়েছেে বলে মনে করছে আন্তর্জাতিক মহল।

সংযুক্ত আরব আমিরাত, মিশর এবং জর্ডানের পরে বাহরাইন এখন মধ্য প্রাচ্যের চতুর্থ  দেশ যারা ইসরাইলকে স্বীকৃতি দিলো। ফিলিস্তিনিরা এই পদক্ষেপের কড়া নিন্দা করে এটিকে “পিছন থেকে ছুরিকাঘাত” হিসাবে বর্ণনা করেছ।

রবিবার সন্ধ্যায় মানামায়  অনুষ্ঠিত বাহরাইনী ও ইস্রায়েলি কর্মকর্তারা পূর্ণ কূটনৈতিক সম্পর্ক স্থাপনের বিষয়ে একটি “যৌথ বিবৃতিতে” স্বাক্ষর করেন। দুই দেশ এখন পারস্পরিক দূতাবাসগুলি খুলবে বলে আশা করা হচ্ছে।ইস্রায়েলি গণমাধ্যম জানিয়েছে যে নথিতে ইস্রায়েলি-প্যালেস্তিনি সংঘাতের কোনও উল্লেখ অন্তর্ভুক্ত করা হয়নি

চুক্তি স্বাক্ষরের পরে বাহরাইনের পররাষ্ট্রমন্ত্রী আবদুল্লাতিফ বিন রশিদ আল জায়ানী একটি বক্তৃতায় বলেন

“তিনি দু’দেশের মধ্যে সকল ক্ষেত্রে ফলপ্রসূ দ্বিপক্ষীয় সহযোগিতা” প্রত্যাশা করছেন”।

একই সাথে তিনি ফিলিস্তিনি-ইস্রায়েলি দ্বন্দ্বের দ্বি-রাষ্ট্রীয় সমাধানসহ এই অঞ্চলে শান্তির আহ্বান জানিয়েছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here