ভগবান কৃষ্ণের দোহাই দিয়ে কাটা যাবে না গাছ: বিপাকে যোগী সরকার

0
Spread the love

টিনিউজ ওয়ার্ল্ড ডেস্ক,বিশেষ প্রতিবেদন:- বেশ কিছুদিন ধরে মথুরার কৃষ্ণ মন্দির নিয়ে সরগরম উত্তরপ্রদেশের রাজনীতি। কিছুদিন আগেই কৃষ্ণ মন্দিরের পাশে অবস্থিত মসজিদকে কৃষ্ণ মন্দিরের অংশ হিসাবে প্রচার করতে গিয়ে আদালতে ধাক্কা খায় একটি অতি উৎসাহী স্থানীয় ডানপন্থী দল। এবার সেই কৃষ্ণ মন্দিরের প্রবেশ পথের সংস্করণ করতে গিয়ে কয়েক হাজার গাছ কাটার আর্জি জানিয়ে জোরদার ধাক্কা খেলো উত্তরপ্রদেশের যোগী সরকার।

বেশ কিছুদিন ধরে উত্তরপ্রদেশের যোগী সরকার মথুরার কৃষ্ণ মন্দিরে প্রবেশের মূল রাজপথটি সংস্কার করতে চাইছিল। রাজপথটি বহু পুরনো ও জরাজীর্ণ। পথের দুধারে রয়েছে অসংখ্য পুরনো গাছপালা। বেশিরভাগ গাছপালা ১০০ বছরেরও বেশি পুরনো। উত্তরপ্রদেশ সরকার রাস্তা সংস্কারের জন্য এই গাছগুলো কেটে ফেলার জন্য আদালতের কাছে অনুমতি চেয়েছিল। কিন্তু রাজ্যের পরিবেশবিদ ও প্রকৃতিপ্রেমীদের আপত্তিতে শেষ পর্যন্ত আদালত উত্তরপ্রদেশ সরকার কে সেই অনুমতি দিতে অস্বীকার করে।

আদালতের অস্বীকৃতির পর, রাজ্য সরকার গাছ কেটে সেখানে নতুন চারা গাছ লাগিয়ে দেওয়ার প্রতিশ্রুতি দেয়। এমনকি যতগুলি গাছ কাটা হবে তার দ্বিগুণ সংখ্যক চারা লাগানো হবে বলে আদালতকে জানায় উত্তরপ্রদেশ সরকার। কিন্তু আদালত উত্তরপ্রদেশ সরকারের সমস্ত আর্জিই খারিজ করে দেয়। আদালতের তরফ থেকে জানানো হয়, একটি চারা গাছ কখনোই একটি ১০০ বছরের পুরনো গাছের জায়গা পূরণ করতে পারেনা।

এদিকে শীর্ষ আদালতে ধাক্কা খাওয়ার পর বেজায় বিপাকে যোগী সরকার। স্থানীয় আদালতে মুখ পুড়িয়ে ফেলার পর যোগী সরকার এই বিষয়ে সুপ্রিম কোর্টের দরজায় কড়া নেড়েছিল। কিন্তু সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি এস এ বোবদে একই রায় বহাল রাখেন এবং পূর্ত দপ্তর কে নির্দেশ দেন যাতে একটিও গাছ না কাটা যায় সেদিকে খেয়াল রাখতে।

হায়দারাবাদের নাম পাল্টানোর ঠিকা নিয়েছে বিজেপি!আসাদদ্দুদিন ওয়াইসি

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here