শুকুরের চর্বি করোনা ভ্যাকসিনে! আস্ট্রাজেনেকার টিকা হারাম বলে দাবি ওলামা কাউন্সিলের!

0
Spread the love

নিজস্ব সংবাদদাতা; টি নিউজ ওয়ার্ল্ড:-  করোনার টিকা কি আদৌ হালাল? তাতে কি শূকরের দেহাবশেষ রয়েছে? এই প্রশ্নই উঠেছে অ্যাস্ট্রাজেনেকার করোনা ভ্যাকসিন নিয়ে। বিশ্বের বৃহত্তম মুসলিম দেশ ইন্দোনেশিয়াতে করোনা টিকা নিয়ে বিতর্ক তৈরি হয়েছে। সেখানকার মুসলিমদের দাবি, করোনা টিকা ইসলামের শরিয়ত আইনের লঙ্ঘন করেছে। তার জেরে পাল্টা প্রতিক্রিয়া জানাল অ্যাস্ট্রাজেনেকা কর্তৃপক্ষ।

ইন্দোনেশিয়ার সর্বোচ্চ মুসলিম ধর্মগুরুদের কাউন্সিল, ইন্দোনেশিয়া ওলামা কাউন্সিল শুক্রবার তাদের ওয়েবসাইটে জানিয়েছে, যে; এই ভ্যাকসিন হারাম। কারণ এতে শূকরের অন্ত্র থেকে নিঃসৃত পদার্থ ব্যবহৃত হয়েছে। তা সত্ত্বেও কাউন্সিল অ্যাস্ট্রাজেনেকার টিকাকে অতিমারীর জেরে জরুরি ভিত্তিতে প্রয়োগের অনুমতি দিয়েছে।

কিন্তু অ্যাস্ট্রাজেনেকা ইন্দোনেশিয়ার ডিরেক্টর রিজমান আবুদেয়ারি একটি বিবৃতিতে জানান কোনও রকম টিকায় শূকরজাত কোনও পদার্থ ব্যবহার করা হয় না।

কাউন্সিল এবং দেশের খাদ্য ও ওষুধ এজেন্সি এই বিষয়ে কোনও মন্তব্য করতে চায়নি। ইন্দোনেশিয়ার কর্তৃপক্ষ শুক্রবার অ্যাস্ট্রজেনেকার টিকা ব্যবহারে অনুমোদন দিয়েছে। ইউরোপে একের পর এক দেশে টিকাগ্রহণের পর রক্ত জমাট বাঁধার ঘটনার যাবতীয় রিপোর্ট খতিয়ে দেখেই নিশ্চিত হয়ে টিকার ব্যবহারে অনুমোদন দিয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here