চাকরি নেই কিন্তু পেনশন চান তবে এই খবরটা আপনার জন্য।

0
Spread the love

নিজস্ব প্রতিনিধি, টি নিউজ ওয়ার্ল্ড:- চাকরি নেই কিন্তু পেনশন চান তবে এই খবরটা আপনার জন্য।অবসরের পর পেনশন সকলের কাছেই বড় সম্বল। কিন্তু এর জন্য কোথায় টাকা বিনিয়োগ করা সঠিক হবে সেটাই হলো সবথেকে বড় প্রশ্ন। এক্ষেত্রে কেন্দ্রীয় সরকারের একটি দুরন্ত স্কিম রয়েছে। প্রবীণ ব্যক্তিদের জন্য APY বা অটল পেনশন যোজনা শুরু করা হয়েছিল ২০১৫ সালে। প্রথমে অসংগঠিত ক্ষেত্রের শ্রমিকদের কথা মাথায় রেখে এই যোজনা শুরু করা হলেও এখন তা সকলের জন্যই উপলব্ধ। এই স্কিম করলে আপনি মাসিক ১০০০,২০০০,৩০০০,৪০০০ অথবা ৫০০০ টাকা পর্যন্ত পেনশন পেতে পারেন।

এক্ষেত্রে আলাদা আলাদা স্বামী-স্ত্রী অ্যাকাউন্ট খুললে সর্বোচ্চ মাসিক ১০ হাজার টাকা পর্যন্ত পেনশন পেতে পারবেন । মূলত অসংগঠিত ক্ষেত্রে শ্রমিকদের কথা মাথায় রেখে এই যোজনা চালু করা হয়েছে বলে এর প্রিমিয়ামও অত্যন্ত কম। জানিয়ে রাখি ১৮ থেকে ৪০ বছর বয়স অবধি যেকোনো পুরুষ অথবা মহিলা অটল পেনশন যোজনায় নিজের নাম নথিভুক্ত করতে পারবেন।

অ্যাকাউন্ট খোলার জন্য কি করতে হবেঃ

★ব্যাংক বা পোস্ট অফিসে আপনার অ্যাকাউন্ট থাকলে সরাসরি এই যোজনার অন্তর্ভুক্ত হতে পারেন আপনি। কোনো ব্যাংকে অ্যাকাউন্ট না থাকলে আপনাকে নতুন করে অ্যাকাউন্ট খুলতে হবে।

★১৮ বছর বয়স থেকে কেউ যদি অটল পেনশন যোজনার অন্তর্ভুক্ত হন, তাহলে ৪০ বছর বয়স অবধি মাসে ২১০ টাকা করে জমা দিলেই ৬০ বছর বয়সের পর মাসিক ৫০০০ টাকা করে পেনশন পাওয়া যাবে।

★মনে রাখবেন অটল পেনশন যোজনা কেবলমাত্র একটি খাতা খুলতে পারবেন আপনি। তবে এ ক্ষেত্রে স্বামী স্ত্রী আলাদা আলাদা খাতা খুলতে পারেন।

★যত তাড়াতাড়ি আপনি এই স্কিমে বিনিয়োগ শুরু করবেন পেনশন পাওয়ার সুবিধা ততবেশি এবং সেক্ষেত্রে আপনার মাসিক বিনিয়োগের পরিমাণও কম থাকবে।

আহলে হাদীসের উপরে জঙ্গী অপবাদ লাগানোর অপপ্রয়াস

ক্রিম হানী ফুল এখনি অর্ডার করুন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here