পোশাক কি শিক্ষা, সংস্কৃতি ও উন্নয়নের অন্তরায়?

0
Spread the love

TnewsWorld: পোশাক কি শিক্ষা, সংস্কৃতি, মানবতার অন্তরায়?

নগ্নতা যদি নারীর অধিকার হয়। তাহলে শরীরকে ঢেকে রাখাটাও নিশ্চয়ই অধিকারের মধ্যেই পড়ে। একজন নারী কি পরবে সেটা তার স্বাধীনতা হওয়া উচিত।
কেউ প্রগতিশীলতার নামে বোল্ড পোশাক পরে বক্ষদ্বয়ের কিছুটা উন্মুক্ত রেখে লম্বা ক্লিভেজ শো করলেই সাহসী , শিক্ষিতা ,বোল্ড,বিউটি,হট এবং আল্ট্রামডার্ন! আর কেউ সেটা না করে তার শরীরকে ঢেকে রাখলে নাক সিটকানো!
আসলে সমস্যাটা আপনার অন্য কোথাও? আপনি সারাদিন প্লাকার্ড হাতে নারীর অধিকার নিয়ে চেঁচামেচি করলেন। আর যখন কিছু মেয়ে হিজাব পরার অপরাধে গ্রেফতার হলো তখন চুপ মেরে গেলেন!
একবার ও বলতে পারলেন না ওটাও অধিকার।
হ্যাঁ আমি ওই কলেজ পড়ুয়া মেয়েগুলোর কথা বলছি। হিজাব পরে কলেজে আসার জন্য যাদের গ্রেফতার করা হয়।
অনেকেই ভালো বলতে পারবেন UGC র গাইড লাইনে এমন কোথাও আছে কি মেয়েরা হিজাব পরে কলেজ বা ইউনিভার্সিটি আসবে না?
আজ একদল উন্মত্ত যুবক যখন “জয় শ্রীরাম” বলে কার্যত তাড়া করে এবং তার উল্টোদিকে একা মেয়েটির বাঘিনীর মত রুখে দাঁড়িয়ে “আল্লাহু আকবর” স্লোগান শুনে আপনার মনে হতেই পারে দেশে জয় শ্রীরাম বনাম আল্লাহু আকবর চলছে। সেটা মনে করার মত প্রিভিলেজ আপনার থাকতেই পারে কিন্তু বিষয়টা আদৌ তা নয়। একদল উন্মত্ত পুরুষ জয় শ্রীরাম বলতে বলতে ধেয়ে আসছে একটা মেয়ের দিকে; কারণ মেয়েটি তার ধৰ্মমত অনুযায়ী পোষাক পরেছে। এটাই হচ্ছে মূল বিষয়। এই আক্রমণের প্রতিবাদে মেয়েটি রুখে দাঁড়িয়ে একটি ধৰ্মীয় স্লোগান দিয়েছে।
ধৰ্মীয় স্লোগান দেওয়া এখানে গৌণ। মুখ্য হল একদল বর্বরের সামনে মেয়েটা রুখে দাঁড়িয়েছে, প্রতিবাদ করেছে। ভয় পায়নি মেয়েটা।
সেই উন্মত্ত হায়েনাদের আগ্রাসনের বিপক্ষে ওই মেয়েটি অবশ্যই উপযুক্ত জবাব দিয়েছেন। এভাবে করে বোরকা পরিহিতা ছাত্রীকে জয় শ্রী রাম স্লোগান দিয়ে উত্তক্ত করলো এটা ভারতীয় সংবিধানের ১৪,১৫ নং অনুচ্ছেদের লঙ্ঘন। এর বিরুদ্ধে কি কোন সদর্থক ভূমিকা নেবে সরকার বা সুপ্রিম কোর্ট?
তারা শুধু মুসলিম বিদ্বেষী নয় বরং চরম নারী বিদ্বেষী।
অথচ আগামী গ্রীষ্মে যখন ধর্ম নির্বিশেষে সবাই স্কার্ফ, হিজাবে মুখ ঢাকবেন রৌদ্রস্নান থেকে স্কিন সুরক্ষিত রাখতে, তখন কোন অসুবিধা নেই। ওই বিশেষ সম্প্রদায়ের মানুষজন না হলে বিষয় টা জমে না। এই আর কি!

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here