ভারত-চীন বিবাদে রাষ্ট্রপতি ট্রাম্পের মধ্যস্থতা প্রস্তাব

0
Spread the love

আমেরিকার রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প আবারও হাজির মধ্যস্থতা করার প্রস্তাব নিয়ে । এবার তিনি হাজির ভারত ও চীনের মধ্যে মধ্যস্থতা করার জন্য। এর আগে তিনি ভারত ও পাকিস্তানের মধ্যে চলতে থাকা দীর্ঘদিনের কাশ্মীর বিবাদ নিয়ে মধ্যস্থতা করতে চেয়েছিলেন যা ভারত সরকার সময় নষ্ট না করে সঙ্গে সঙ্গে খারিজ করে দিয়েছিল। ভারত সরকারের যুক্তি ছিল কাশ্মীর ভারতের অবিচ্ছেদ্য অংশ আর এটি দ্বিপাক্ষিক বিষয় নয়, সুতরাং এখানে তৃতীয় পক্ষ আসার কোনো প্রশ্নই আসে না।

তবে এবার ভারত  এবং চীন কোনো পক্ষই আমেরিকার এই প্রস্তাব  এখন পর্যন্ত খারিজ করে নি। এমনকি উভয় দেশের পক্ষ থেকে এই প্রস্তাবের কোনো   প্রতিক্রিয়াও জানানো হয় নি। রাষ্ট্রপতি ট্রাম্প গত বুধবার তার টুইটার একাউন্ট্ পোস্টের মাধ্যমে এই খবর   অবহিত করেন ।

তিনি তার একাউন্টে উল্লেেখ করেন “আমি চীন ও ভারত উভয় সরকারকে জানিয়েছি আমেরিকা দুই দেশের দ্বন্দ্ব ও উত্তেজনা প্রশমনে সদা প্রস্তুত এবং উভয় দেশ  যদি চাই তাহলে  মধ্যস্থতা করতেও রাজি”। এখানেে মজাদার বিষয় হলো চীন ও  ভারত  এর আগে বহু বার নিজেদের মধ্যে আঞ্চলিক বিবাদে লিপ্ত হয়েছে কিন্তু কখনো কোন দেশ মধ্যস্থতার প্রস্তাব নিয়ে আসনি,তাই আমেরিকার   হঠাত্ এই প্রস্তাবে হচকচিত আন্তর্জাতিক মহল। অনেকে এটাকে আমেরিকার দূরঅভিসন্ধি বলে মনে করছেে। নাকি আফগানিস্তানের যে সামরিক বাহিনীর কাছে আমেরিকা পরাজিত হয়ে পিছু হটেছে তাদের ভয় তাড়া করছে!

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here