চীন ও পাকিস্তান সম্পর্কের উন্নতি।

0
Spread the love

নিজস্ব প্রতিনিধি  :- পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান চীনা উদ্যোক্তাদের সকল ক্ষেত্রে সহযোগিতা ও পারস্পরিক প্রয়োজনের উপর জোর দিয়ে দেশে তাদের আঞ্চলিক অফিস প্রতিষ্ঠা করতে  উদ্যোগী হয়েছেন। খুব সম্প্রতি চীনের শীর্ষ স্থানীয় শিল্পপতিদের একটি দল চীন পাকিস্তানের পরিকাঠামো পরিদর্শন করে যান এবং একটি উচ্চ পর্যায়ের বৈঠক করেন। বৈঠক শেষে দলের সভাপতি জানান,

“আমরা খুব শীঘ্রই পাকিস্তানে আমাদের আঞ্চলিক অফিস স্থাপন করব। আর এতে করে দুই দেশই উপকৃত হবে।”

এদিকে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান শীর্ষস্থানীয় চীনা সংস্থাগুলির প্রতিনিধিদের স্বাগত জানাতে গিয়ে বলেছেন পাকিস্তান চীনের সাথে সম্পর্ক জোরদার করার জন্য অনেক গুরুত্ব দিয়েছে।

এখানে উল্লেখ্য, আন্তর্জাতিক ক্ষেত্রে ভারত ও   চীনের  সম্পর্ক বর্তমানেে তলানীতে ঠেকেছে । গত জুন মাসে ঘটে যাওয়া হিমালয়ে সীমান্ত এলাকা নিয়ে দুই দেশের মধ্যে বিবাদের সূত্রপাত, সীমান্ত এলাকায় কুড়ি জন “ভারতীয় সেনা” নিহত হওয়ার পর ভারত সরকার বেশকিছু চিনা প্রডাক্ট বয়কটের ঘোষণা দেন। ইতিমধ্যে মোদি সরকার বেশকিছু চিনা, প্রডাক্ট বয়কট করেছেন, ২৯ শে জুন মোদি সরকার ঘোষণা দিয়েছিলেন ৫৯ রকম চিনা মোবাইল অ্যাপস যেমন টিকটক, ইউসি ব্রাউজার, উইচ্যাট ইত্যাদি।

ভারতের এই পদক্ষেপেের পাল্টা হিসেবে, পাকিস্তানের সঙ্গে  মজবুত সম্পর্ক  গড়ে ভারতকে পেছনে ফেলার এটি একটা  চীনা  প্রক্রিয়াও হতে পারে এবং এবং চীনারাও তাদের ব্যবসায়িক মন্দা কাটিয়ে উঠতে পাকিস্তানের সাথে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক স্থাপন ও সেখানে ব্যবসা বাণিজ্যের সুবাদে দুই দেশের অর্থনীতিকে আরও মজবুত করতে চাইছে বলে   মনে করা হচ্ছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here