স্বাধীনতা দিবসেই হতে পারে এক দেশ এক স্বাস্থ্য পরিষেবার ঘোষণা তুঙ্গে প্রস্তুতি।

0
Spread the love

স্বাধীনতা দিবসে বড় ঘোষণা করতে চলেছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এক দেশ এক স্বাস্থ্যপরিসেবা আনতে চলেছে কেন্দ্র। আগামীকাল দিল্লির লাল কেল্লা থেকে প্রধানমন্ত্রী ঘোষণা করতে পারে বলে মনে করা হচ্ছে।

এই প্রকল্পে দেশের প্রতিটি নাগরিকের স্বাস্থ্য  রেকর্ড ডিজিটাল ফরম্যাটে রাখা হবে।এক দেশ এক হেলথ কার্ড ব্যবস্থায় একজন ব্যক্তির সম্পূর্ণ মেডিকেল রেকর্ড নথিভুক্ত রাখা হবে। তিনি যে সমস্ত চিকিৎসা এবং পরীক্ষা করিয়েছেন তাই কার্ডে ডিজিটালি সংরক্ষিত করা হবে।

এই প্রকল্পে প্রত্যেক নাগরিককে একটি করে হেলথ কার্ড তৈরি করতে হবে। যাবতীয় টেস্ট এবং চিকিৎসা সংক্রান্ত তথ্য সংশ্লিষ্ট কার্ডে নম্বরে সংরক্ষিত থাকবে। একটি সেন্ট্রাল সার্ভারের সঙ্গে হাসপাতাল ক্লিনিক এবং চিকিৎসকদের যুক্ত করা হবে। যাদের কাছে এই কাজ থাকবে তাদের একটি ইউনিক আইডি পাবেন। এই আইডি নাম্বার দিয়ে তারা এসিস্টেন্ট লগইন করতে পারবেন।

এই প্রকল্পটি পর্যায়ক্রমে কার্যকর করা হবে। প্রথম ধাপে এই প্রকল্পের জন্য 500 কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। আধার কার্ডের ভিত্তিতে হেলথ কার্ড তৈরি করা হবে। তবে এই প্রকল্পে যুক্ত হওয়া বাধ্যতামূলক নয়।যারা এই প্রকল্পের সঙ্গে যুক্ত হবেন তাদের দাতা সম্পন্ন সুরক্ষিত রাখা হবে।এই প্রকল্পের হাত ধরে দেশের স্বাস্থ্য ব্যবস্থায় বদল আনতে চাইছে কেন্দ্র।

জানা গিয়েছে ধীরে ধীরে এক দেশ এক স্বাস্থ্য পরিষেবার পরিধি বাড়ানো হবে।যাতে শুধু হাসপাতাল, বা ক্লিনিকে গুলি নয় মেডিকেল স্টোর এবং মেডিকেল ইন্সুরেন্স কোম্পানি গুলিকেও এ সার্ভারের সঙ্গে যুক্ত করা যায়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here