পেঁপের বহুমুখী উপকারিতা ও তার ক্ষতিকারক দিক

0
Spread the love

টিনিউজওয়ার্ল্ড,বিশেষ প্রতিবেদন :-আমাদের সমাজের কমবেশি সকলেই পেঁপের সাথে পরিচিত। এটি একটি অত্যন্ত পুষ্টিকর ফল এবং খেতে অত্যন্ত সুস্বাদু। পেঁপের বহুগুণ ও উপকারিতা রয়েছে তবে এর পাশাপাশি পেঁপের কিছু ক্ষতিকারক দিকও রয়েছে। আজ আমরা পেঁপের বিভিন্ন উপকারিতা ও তার ক্ষতিকারক দিকগুলো জানার চেষ্টা করব।

পেঁপে মূলত বিভিন্ন খনিজ পদার্থ ও ভিটামিন দিয়ে পরিপূর্ণ থাকে। এছাড়াও এতে প্রচুর পরিমাণে ফাইবার ও খুব স্বল্প পরিমাণে ক্যালরির উপস্থিতি লক্ষ্য করা যায়।

উপকারিতা:-

পেঁপে শরীরের কোলেস্টেরলের মাত্রা ঠিক রাখতে সাহায্য করে। সমাজে যারা উচ্চ কলেস্টেরলের কারণে সমস্যায় ভোগেন তাদের জন্য পেঁপে খুবই উপকারী। পেঁপেতে প্রচুর পরিমাণে ফাইবার থাকায় এটি কোষ্ঠকাঠিন্য দূর করে। এছাড়াও পেটের মধ্যে প্রচুর পরিমাণে জল থাকে যা আমাদের শরীরে ডিহাইড্রেশন রোধ করতে সাহায্য করে।উজ্জ্বল ত্বকের ক্ষেত্রেও পেঁপের যথেষ্ট ভূমিকা রয়েছে।

ক্ষতিকারক দিক:-

গর্ভবতী মেয়েদের ক্ষেত্রে পেঁপে একটি ক্ষতিকারক ফল। পেঁপের বীজ অনেক সময় ভ্রূণের ক্ষতি করে। সুতরাং গর্ভবতী মেয়েদের পেঁপে খাওয়া এড়িয়ে চলা উচিত। অতিরিক্ত পেঁপে খাওয়ার ফলে অনেক সময় কিডনি পাথরের সমস্যাও দেখা দেয়। এছাড়াও চিকিৎসকরা ডায়াবেটিস রোগীদের পেঁপে খাওয়া থেকে দূরে থাকার পরামর্শ দেন। পেঁপেতে প্রচুর পরিমাণে প্যাপাইন এনজাইম থাকে যা খাবার হজমে সাহায্য করলেও অনেক সময় তা হাঁপানির কারণও হয়ে ওঠে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here