কাশ্মীরের সোপিয়ানে আফাস্পার অপপ্রয়োগ হয়েছে স্বীকার ভারতীয় সেনার

0
Spread the love

নিজস্ব সংবাদদাতা:- গত ১৮ই জুলাই কাশ্মীরের সোপিয়ানে ভারতীয় সশস্ত্র বাহিনী এক এনকাউন্টারে তিনজন সন্ত্রাসবাদীকে হত্যা করেছে বলে দাবি করে। অথচ মৃত ত্রয়ী পরিবারের দাবি তারা যৎসামান্য মজদুর ছিলেন। কাজের খোঁজে বাড়ির বাইরে যায় এবং রাস্তায় সেনাবাহিনীর সাজানো এনকাউন্টারে মৃত্যুবরণ করেন।

মৃত পরিবারের তরফ থেকে দাবি করা হয়,সেনাবাহিনী যাদেরকে হত্যা করেছে তারা প্রত্যেকে নিরীহ এবং সন্ত্রাসবাদের সঙ্গে তাদের ন্যূনতম যোগাযোগ নেই। শুধুমাত্র কাজের খোঁজে বেরিয়ে রাস্তায় তাদের বেঘোরে প্রাণ দিতে হয়।পরবর্তীকালে মৃতদের পরিবারের তরফ থেকে স্থানীয় থানায় ভারতীয় সেনার বিরুদ্ধে মিথ্যা এনকাউন্টারের অভিযোগ আনা হয়।

অনেক টালবাহানার পর শেষ পর্যন্ত সেনার উচ্চপদস্থ আধিকারিকদের তরফ থেকে একটি অভ্যন্তরীণ অনুসন্ধান চালানো হয়। দীর্ঘ অনুসন্ধানের পর স্পষ্ট হয়ে যায় সংশ্লিষ্ট কয়েকজন সেনা তাদের অধিকারের বাইরে গিয়ে আফাস্পা আইন উললংঘন করেছেন। ফলশ্রুতি হিসেবে তিন জন নিরীহ মানুষের মৃত্যু হয় ‌।

এই ঘটনা প্রসঙ্গে গত শুক্রবার ভারতীয় সেনার মুখপাত্র জানান,সোপিয়ান এনকাউন্টারের ব্যাপারে সেনা কর্তৃপক্ষের তরফ থেকে যে অভ্যন্তরীণ অনুসন্ধান চালানো হয়েছিল তা সম্পন্ন হয়েছে। মৃত তিনজন ব্যক্তির সাথে সন্ত্রাসের কোনো যোগাযোগ খুঁজে পাওয়া যায়নি। একই সাথে সংশ্লিষ্ট কয়েকজন সেনা যারা এই এনকাউন্টারে জড়িত ছিল তাদের কাছ থেকে জবাব চাওয়া হয়েছে। উপযুক্ত জবাব না পাওয়া গেলে তাদের শাস্তির মুখোমুখি হতে হবে বলে সেনা কর্তৃপক্ষ থেকে জানানো হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here