কুয়েতি প্রধানমন্ত্রী ফিলিস্তিনিদের পক্ষে আবারও জোরালো সমর্থন জানালেন

0
Spread the love

নিজস্ব প্রতিনিধি:- আরব ভূখন্ডের বিভিন্ন দেশ যখন ইসরাইলের সঙ্গে গোপনে ও প্রকাশ্যে বিভিন্ন বৈঠক ও চুক্তি করতে ব্যস্ত, ঠিক তখনই আরব বিশ্বের সম্পদশালী দেশ কুয়েত ফিলিস্তিনিদের পক্ষে নিজেদের অবস্থান স্পষ্ট করল।

জাতিসংঘের চলতি সাধারণ অধিবেশনে কুয়েতি প্রধানমন্ত্রী খালিদ আল সাবাহ , স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্রের পক্ষে নিজের সমর্থনের কথা জানান। ফিলিস্তিনিদের নায্য ও বৈধ অধিকারের কথাও তিনি জোর দিয়ে বলেন। প্রধানমন্ত্রী খালিদ আল সাবাহ আরও জানান, ইসরাইল কর্তৃক ফিলিস্তিনের জমি দখল মধ্যপ্রাচ্যের একটি ঐতিহাসিক ও কেন্দ্রীয় সমস্যা। যতদিন ইজরাইল ফিলিস্তিনের দখলকৃত জমি তাদেরকে ফিরিয়ে না দেয় ততদিন ইসরাইলের সাথে কোন আলোচনা করা সম্ভব নয়। কুয়েতি প্রধানমন্ত্রী ফিলিস্তিনের পাশাপাশি ইয়ামেনের পরিস্থিতির দিকেও দৃষ্টি আকর্ষণ করেছেন। তিনি খুব স্পষ্টভাবেই উল্লেখ করেন, বর্তমান পরিস্থিতিতে বন্দুকের নল অথবা বোমা আর বারুদ দিয়ে ইয়ামেনের সমস্যা দূর করা সম্ভব নয় বরং ইয়ামেনের সমস্যা দূর করার জন্য রাজনৈতিক আলোচনার প্রয়োজন রয়েছে।আর এই রাজনৈতিক আলোচনার ক্ষেত্রে প্রত্যেককে বিচক্ষণতার পরিচয় দিতে হবে বলে তিনি জানিয়েছেন।

এদিকে আন্তর্জাতিক বিশেষজ্ঞগণ মনে করছেন, ইসরাইলের সঙ্গে শান্তি চুক্তি করার জন্য মার্কিন যুক্তরাষ্ট্র মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে প্রবল ভাবে চাপ প্রয়োগ করছে অথবা বিশেষভাবে প্রলোভন দেখাচ্ছে। প্রবল চাপ এবং প্রলোভন এই উভয় সঙ্কটে পড়ে অনেক আরব রাষ্ট্র নিজের দেশের জনগণের ইচ্ছার বাইরে গিয়েও ইজরাইলকে সমর্থন জানিয়েছে। কিন্তু এত কিছুর পরেও কুয়েতকে ইজরায়েলের ব্যাপারে নমনীয় করা যায়নি বলে ধরে নেয়া হচ্ছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here