রাজ্যের কলেজ শিক্ষক নিয়োগে SACT এর অনিয়মের বিরুদ্ধে UGCর চিঠি

0
Spread the love

নিজস্ব সংবাদদাতা, ৯ই অক্টোবরঃ রাজ্যের কলেজের আংশিক সময়ের শিক্ষক, চুক্তিভিত্তিক শিক্ষক এবং অতিথি শিক্ষকদের একত্রে SACT স্বীকৃতির ঘোষণা করেছিলেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী এবং জানিয়েছিলেন- Part Timer, Contractual, Guest Teacher বলে আর কোনো আলাদা আলাদা ক্যাটাগরি থাকবে না, সব পোস্টই Govt. Approved College Teacher! এই পদক্ষেপ বাস্তবায়িত করে উচ্চশিক্ষা দপ্তর। যোগ্যতা ও অভিজ্ঞতার নিরিখে ওই সমস্ত কলেজ শিক্ষকদের ভাতা-বৃদ্ধিও কার্যকরী হয় ৩৫ হাজার, ৩১ হাজার, ২৫ হাজার ও ২০ হাজার টাকা হিসেবে। প্রতি বছর ৩% বেতন-বৃদ্ধি ও অবসরকালীন ৫ লক্ষ টাকা এককালীন ভাতারও সুবিধা পাবেন তাঁরা। পাবেন বদলির সুবিধাও। প্রত্যেক শিক্ষককে সপ্তাহে ১৫ ঘন্টা ক্লাস নিতে হবে। কর্মরত যে সকল পিটিটি-সিডব্লিউটিটি বর্তমানে বেশি হারে ভাতা পান, তাঁদের পে-প্রোটেকশনও দেওয়া হবে।

এই পদক্ষেপের বিরুদ্ধে ছাত্র-গবেষকরা বিরোধীতা করেন এবং আন্দোলনে নামেন, মামলা দায়ের হয় কলকাতা উচ্চ আদালতে। UGC-র কাছেও অভিযোগ জমা পড়ে।

এই অভিযোগের প্রেক্ষিতে গত ৯ অক্টোবর  রাজ্য উচ্চশিক্ষা দপ্তরে চিঠি পাঠিয়েছে UGC, চিঠিতে জানতে চাওয়া হয়েছে SACT নিয়োগে ইউজিসির নিয়ম না মানার যে  অভিযোগ উঠেছে সে বিষয়ে। এর ফলে আশার আলো দেখছে রাজ্যের ছাত্র-গবেষকরা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here