অসমে নাগরিকপঞ্জির চূড়ান্ত তালিকা থেকে বাদ পড়তে চলেছে ১০ হাজার মানুষের নাম।

0
Spread the love

টি নিউজ ওয়ার্ল্ড:অসমে নাগরিকপঞ্জির চূড়ান্ত তালিকা থেকে বাদ পড়তে চলেছে ১০ হাজার মানুষের নাম। বাদ পড়তে চলেছেন সেই সব মানুষদের পূর্বপুরুষেরাও। রাজ্যের কোঅর্ডিনেটর ঋতেশ দেবশর্মা এই নিয়ে একটি একটি নির্দেশিকা পাঠিয়েছেন। যাদের নাম এনআরসি তালিকা থেকে বাদ পড়বে তাদের তালিকা সরকারের কাছে জমা দেওয়ার জন্য চিঠিতে নির্দেশ দিয়েছেন ঋতেশ দেবশর্মা।

তিনি ডেপুটি কমিশনার ও সিটিজেন রেজিস্ট্রেশনের জেলা রেজিস্ট্রারকে জানিয়েছেন, এই বিষয়ে মৌখিক আদেশ জারি করে দিতে। দেবশর্মা জানিয়েছেন, প্রশাসন চূড়ান্ত এনআরসির তালিকা প্রকাশের আগে যে কোনও সময় উপযুক্ত নথি ও প্রমাণের ভিত্তিতে নাম বাদ দেওয়া বা যুক্ত করার কাজ করতে পারে। গত বছর অগাস্ট মাসে অসমের চূড়ান্ত এনআরসি তালিকা প্রকাশিত হয়। কিন্তু রেজিস্ট্রার জেনারেল অফ ইন্ডিয়া এখনও সেটিকে বৈধতা দেয়নি। যাঁর ফলে সেই তালিকা এখনও আইনত বৈধ নয়।

ঋতেশ দেবশর্মা চিঠিতে নির্দেশ দিয়েছেন যাতে দ্রুত এনআরসি তালিকা থেকে যাঁদের নাম বাদ পড়বে, তাঁদের তালিকা সরকারের কাছে জমা পড়ে। সেই সঙ্গে এই নাম বাদ যাওয়ার কারণও বলা থাকবে ওয়েবসাইটে। সেই নির্দেশের ভিত্তিতেই প্রশাসনের পক্ষ থেকে বলা হয়েছে, ১০ হাজার মানুষের নাম ভুল করে এনআরসি তালিকায় যুক্ত করা হয়েছে। সূত্রের খবর, সমস্ত সম্প্রদায়ের মানুষই এই তালিকায় রয়েছেন। সংখ্যাটা বড় দেখাচ্ছে কারণ, এখানে রয়েছে তাঁদের বংশধরের নামও।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here