আজানে বিমুগ্ধ অভিনেত্রী: মুম্বাই শহরে ধর্মসহিষ্ণুতা দেখে খুশি স্বস্তিকা মুখোপাধ্যায়

0
Spread the love

টিনিউজওয়ার্ল্ড,নিজস্বপ্রতিনিধি:- চলছে সিনেমার শুটিং। চারদিকে ব্যস্ততা। সুদূর কলকাতা থেকে উড়ে এসেছেন অভিনেত্রী স্বস্তিকা মুখোপাধ্যায়। নির্দেশকের লাইট-ক্যামেরা-অ্যাকশন জারি রয়েছে। কিন্তু আচমকাই কয়েক মিনিটের জন্য সমস্ত ব্যস্ততা স্তব্ধ। না, ঘাবড়ে যাওয়ার মতো কোন বড় ঘটনা ঘটেনি।

পাশের মসজিদ থেকে আযানের সুরেলা আওয়াজ আসতেই সবাই কাজ বন্ধ করে দিয়েছে কয়েক মিনিটের জন্য। প্রথমে চমকে গেলেও টলিউড অভিনেত্রী আযানের সুরেলা আওয়াজে বিমুগ্ধ। তারপর তিনি আরও খুশি হলেন যখন জানতে পারলেন, শুধু একে অপরের ধর্মকে সম্মান ও শ্রদ্ধা জানাতে আযানের সময় সবাই কাজ বন্ধ করে দিয়েছে। বাণিজ্য নগরীতে এরকম ধর্ম সহিষ্ণুতার নমুনা দেখে অভিনেত্রী নিজের খুশি চেপে রাখতে পারেননি। তিনি তার টুইটার হ্যান্ডেলে এই বিষয়টি উল্লেখ করে খুশি প্রকাশ করেছেন। তিনি টুইটার হ্যান্ডেলে উল্লেখ করেন,

“আজান হচ্ছে, আর সবাই কাজ বন্ধ করে দিলো। মানুষ একে অপরের ধর্মকে সম্মান জানাচ্ছে এটা ভালো পরিবর্তন। মনটা ভাল হয়ে গেল”।

যদিও এই আজান নিয়ে কিছুদিন আগে বিতর্কে জড়িয়ে পড়েছিলেন বলিউডের বিখ্যাত সুরকার ও গায়ক সনু নিগম। তবে পরবর্তীকালে বিতর্ক কে পিছনে ঠেলে সনু নিগম জানিয়েছিলেন, তিনি সব ধর্মকে সম্মান ও শ্রদ্ধা করেন। আজান নিয়ে আমার মন্তব্যকে ভুল ব্যাখ্যা করা হয়েছে বলে তিনি জানিয়েছিলেন।

তবে বর্তমান পরিস্থিতিতে টলিউড অভিনেত্রীর আজান নিয়ে এই মন্তব্য অনেকেই ভালোভাবে নেননি। সোশ্যাল মিডিয়ায় অনেকেই অভিনেত্রীর এই মন্তব্যকে গা জোয়ারি বলে উল্লেখ করেছেন। তবে অভিনেত্রীর স্বপক্ষেও অনেক লোক মুখ খুলেছেন সোশ্যাল মিডিয়ায়।

এখানে আমাদের বাংলা ভাষীদের একটি ভুল ধারণা দূর করা দরকার। দূর থেকে আমাদের অনেক সময়ই মনে হয় মুম্বাই শহর শিবসেনা, মহারাষ্ট্র নবনির্মাণ সেনা অথবা কিছু কট্টর মুসলিম এরকম কিছু লোকদের দিয়ে পরিপূর্ণ। তবে যারা মুম্বাইয়ের দীর্ঘদিন রয়েছেন তারা বলবেন মুম্বাই শহর টা ঠিক এরকম নয়। দেশের সবচেয়ে স্পন্দনশীল এই শহর ধর্মীয়ভাবেও খুবই উদার। এখানে প্রত্যেকে একে অপরের ধর্মকে সম্মান ও শ্রদ্ধা করে। যার নমুনা মুম্বাই শহরের প্রায় প্রত্যেক ওলিতে -গোলিতে দেখতে পাওয়া যায়। রাস্তা দিয়ে একজন গেরুয়া বসনধারী ব্যক্তি ও একজন গোল টুপি ও মুখ ভর্তি দাড়িওয়ালা ব্যক্তি একে অপরের হাত ধরাধরি করে যাচ্ছে-মুম্বাইয়ের রাস্তায় এরকম দৃশ্য খুবই সাধারণ। কাজের জায়গায় একজন মুসলিম ব্যক্তি একজন তিলক ধারী হিন্দু ব্যক্তিকে সড়ে বসতে বলছে নামাজ পড়ার জন্য-মুম্বাইতে এরকম দৃশ্য দেখলে অবাক হবেন না যেন।

মুম্বাই শহরে কাজের জায়গায় ঠিক এইরকম ঘটনার চাক্ষুষ সাক্ষী রইলেন এবার অভিনেত্রী স্বস্তিকা মুখোপাধ্যায়। ধর্ম সহিষ্ণুতা ও ভাতৃত্বের এরকম অনুপম দৃষ্টান্ত দেখে অভিনেত্রী এক কথায় অভিভূত, যা তিনি সোশ্যাল মিডিয়ায় প্রকাশ করেছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here