রসায়ন বিজ্ঞানে দেশের সবচেয়ে সেরা বিজ্ঞানী বিবেচিত হলেন প্রফেসর ইমরান আলী

0
Spread the love

টিনিউজ ওয়ার্ল্ড,বিশেষ প্রতিবেদন:- জামিয়া মিলিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ইমরান আলী দেশের রসায়ন বিভাগে নেতৃত্ব দানকারী সবচেয়ে সেরা বিজ্ঞানী হিসেবে বিবেচিত হয়েছেন। আর পুরো বিশ্বে ভারতীয় এই বিজ্ঞানী ২৪তম স্থান অধিকার করেছেন।

খুব সম্প্রতি বিশ্বের বিভিন্ন ক্ষেত্রে গবেষণারত বিজ্ঞানীদের নিয়ে আমেরিকা যুক্তরাষ্ট্রের স্ট্যান্ডফোর্ড ইউনিভার্সিটির তরফ থেকে প্রকাশিত সমীক্ষায় অধ্যাপক ইমরান আলী ভারতের সবচেয়ে সেরা ও প্রথমস্থান অধিকারী বিজ্ঞানী হিসেবে বিবেচিত হন।

অধ্যাপক ও বিজ্ঞানী ইমরান আলী মূলত ক্যান্সার বিরোধী ড্রাগ নিয়ে গবেষণা করেন। তিনি বর্তমানে দিল্লির জামিয়া মিলিয়া ইসলামিয়ার রসায়ন বিভাগের স্থায়ী অধ্যাপক হিসেবে কাজ করলেও দেশের বাইরে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের রসায়ন গবেষণায় যুক্ত।

এখন পর্যন্ত তিনি দেশে ও দেশের বাইরে সাড়ে চারশোর বেশি গবেষণা পত্র, বই-পুস্তক, রসায়ন সম্পর্কিত বিভিন্ন প্রযুক্তিগত পেপার প্রকাশ করেছেন। এছাড়াও তিনি একই সাথে ভিন্ন ভিন্ন ১২টি দেশে আন্তর্জাতিক গবেষণার সঙ্গে জড়িত রয়েছেন।

স্বভাবতই ইমরান আলীর এই সাফল্যে পুরো জামিয়া মিলিয়া জুড়ে খুশির বন্যা বয়ে গেছে। জামিয়া মিলিয়া vice-chancellor নাজমা আক্তার এই খবর পেয়ে ভীষণ খুশি। তিনি জানান

“এটা আমাদের গর্বের বিষয়, যেহেতু তিনি ভারতের প্রথমস্থান অধিকারী বিজ্ঞানী হিসেবে বিবেচিত হয়েছেন”।

এছাড়াও vice-chancellor নাজমা আক্তার কিছুটা কটাক্ষের সুরে জানান, যারা আমাদেরকে বাঁকা নজরে দেখে, তাদের জন্য আমাদের এই সাফল্য একটি জবাব”। মূলত কিছুদিন আগে কিছু অতি উৎসাহী ডানপন্থী লোক জামিয়া মিলিয়া কে সন্ত্রাসের আঁতুড়ঘর হিসেবে বিবেচনা করেছিল। নাজমা আক্তার তাদেরকে কটাক্ষ করে কথা বলেছেন বলে মনে করা হচ্ছে। তিনি উল্লেখ করেন, কয়েকজন মানুষের ত্রুটির কারণে সম্পূর্ণ একটি জাতি অথবা একটি বড়ো সংগঠনকে অপরাধী বলে দাগিয়ে দেওয়া যায় না।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here