কৃষি আইন বাতিলের দাবিতে আন্দোলনরত কৃষকদের পাশে দাঁড়ানোর পাশে আহব্বান পপুলার ফ্রন্টের

0
Spread the love

টিনিউজ, ওয়ার্ল্ড নিজস্ব সংবাদদাতা:-  পপুলার ফ্রন্ট অফ ইন্ডিয়ার জাতীয় কার্যনির্বাহী কাউন্সিল কর্তৃক গৃহীত একটি সিদ্ধান্তে বিবৃতির মাধ্যমে জানিয়েছেন ,যে সমস্ত ন্যায় – নিষ্ঠ নাগরিকগণ ও সমস্ত শ্রেনীর মানুষের দায়িত্ব কৃষি আইনের বিরুদ্ধে ভারতীয় কৃষকদের সংগ্রামের পাশে দাঁড়ানো ।

সাম্প্রদায়িক আইন সিএএ – এনআরসি মতো দেশের কৃষিক্ষেত্রকে ও অর্থনীতিকে ব্যাপক ক্ষতিসাধনকারী তিনটি আইনই লােকসভা ও রাজ্যসভাতে বিরােধীদের সাথে এবং কৃষকদের সাথে কোন ধরনের পরামর্শ না করেই পাস করা হয়েছে । আর টি আই এর সাম্প্রতিক একটি প্রশ্নের উত্তরে প্রকাশ হয় যে , এই কৃষক বিরােধী বিল চূড়ান্ত করার পূর্বে কৃষক সংগঠনগুলির সাথে সরকারের কোন ধরনের আলােচনার কোনো রেকর্ড সরকারের কাছে নেই । কৃষিক্ষেত্রে সংস্কারের নামে মধুমাখা দাবীর আওতায় বিজেপি সরকার মাল্টিন্যাশনাল সংস্থাগুলিকে কৃষকদের শোষণ করার ছাড় দিচ্ছে । যে দেশের কৃষকদের একটি বড় অংশ ইতিমধ্যেই সংকটে আছে এবং তার ঋণ পরিশােধ করতে না পেরে আত্মহত্যার আশ্রয় নিচ্ছে , সেখানে সরকারের সাহায্য ও নিয়ন্ত্রিত বাজার ব্যবস্থা থাকা অপরিহার্য। নতুন আইনের দ্বারা ন্যুনতম সমর্থক মূল্য হটানো এবং মান্ডি ব্যবস্থাকে বন্ধ করার মতো সরকারের সিদ্ধান্ত তাদের জীবনকে দুর্বিষহ করে তুলবে ।

আর এ কারণেই সারাদেশের কৃষকেরা কোন রাজনৈতিক দল বা উদ্ধারকর্তার অপেক্ষা না করেই এই আইনের বিরুদ্ধে নিজেরাই রাস্তায় নেমেছে । এই আন্দোলন দেশের সর্ববৃহৎ কৃষক সংগঠন হিসেবে আত্মপ্রকাশ করেছে এবং সরকারী ঔদ্ধত্য ও অনীহার মধ্য দিয়ে দ্বিতীয় মাসে প্রবেশ করেছে । এই হাড় কাঁপানাে শীতে আন্দোলন কারীরা হাইওয়েতে নিজেদের স্থান করে নিয়েছে । এবং ইতিমধ্যেই ৩০ জন মানুষ মারা গিয়েছে ।

তবে সরকার এই আন্দোলনকে বিরােধীদের দ্বারা আয়ােজিত দবি করে এবং কৃষকদের খালিস্তানি , জিহাদী , মাওবাদী এবং রাষ্ট্রবিরােধী আখ্যায়িত করার মধ্য দিয়ে এই আন্দোলনকে অবৈধকরণে লেগে আছে । প্রধানমন্ত্রী তার সরকারের সংলাপের আগ্রহ প্রকাশ করা ছাড়া তাদের সমস্যার সমাধানে বাস্তবে কোন কাজ করেনি । বিজেপি সরকার নতুনভাবে বারবার আলোচনায় সম্মতি দিয়ে কৃষকদের সময় নষ্ট করা কেই সবিধাজনক মনে করে আর অনেকবারই এই আলোচনা মীমাংসাহীন- নিস্ফলা রয়ে গিয়েছে ।

দিল্লিতে আন্দোলনরত কৃষকেরা এনআরসির বিরুদ্ধে আন্দোলনের দায়ে কারাবন্দি সমাজকর্মীবৃন্দ ও নেতৃবর্গের প্রতি একাত্মতা প্রকাশ করেছে আর এই বিষয়টিপ্রমাণ করে যে তারা শুধুমাত্র কৃষক বিরােধী আইনের বিরুদ্ধে লড়াই করছে না বরং প্রকৃতপক্ষে তারা কর্পোরেট , হিন্দুত্ববাদী , ফসিবাদী ও সাম্রাজ্যবাদীদের বিরুদ্ধে বৃহৎ সংহতির পিছনে আছে এই ধরনের মানসিকতার মিত্রদের দিকে এবং হিন্দুত্ববাদীদের শিকগ্রস্থদের দিকে হাত বাড়িয়ে দিয়ে ।

যে সম্প্রদায়টি নিজেরাই সঙ্ঘ পারিবারের শিকার এবং যারা তাদের বিশ্বাস অনুযায়ী সত্য ও ন্যায়ের পক্ষে দাঁড়াতে দায়বদ্ধ , তাই মুসলমান সম্প্রদায়ের উচিৎ কৃষকদের সমর্থনে এবং তাদের হয়ে কথা বলার জন্য এগিয়ে আসা । পপুলার ফ্রন্ট অফ ইন্ডিয়া কৃষকদের দাবীসমূহের পাশে আছে এবং কেন্দ্রীয় সরকারের কাছে এই দাবী সমূহকে মেনে নেওয়ার দাবী জানায় । তার সাথে সাথে পিএফাই সমস্ত ন্যায়নিষ্ঠ নগরিকদের এবং দেশের সব শ্রেণীর জনগণকে নতুন কৃষি আইনের বিরুদ্ধে কৃষকদের আন্দোলনের পাশে দাঁড়ানাের আহ্বান জানান ।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here