আপনি কি ফেসবুক ইউজ করছেন?তবে সাবধান

0
Spread the love

নিজস্ব প্রতিবেদন ; টি নিউজ ওয়ার্ল্ড:-ফেসবুকের ইতিবাচক প্রভাবগুলি সুদূরপ্রসারী । তবে সোশ্যাল নেটওয়ার্কেরও এর ডাউনসাইড রয়েছে।তাই সোশ্যাল নেটওয়ার্কে আপনার অভিজ্ঞতা মূলত আপনি কীভাবে এটি ব্যবহার করেন তার উপর নির্ভর করে। অতিরিক্ত ব্যবহার বেশিরভাগ ক্ষেত্রে প্রাপ্তবয়স্কদের এবং কিশোর-কিশোরীদের মধ্যে দেখা যায় তবে সেগুলি এই দলের মধ্যেই সীমাবদ্ধ নয়। ফেসবুক বিশ্বের বাইরে ব্যবহারকারীদের জীবনকে প্রভাবিত করতে পারে। উদাহরণস্বরূপ, যদি একটি 18 বছর বয়সী কলেজের বাচ্চা নিজেকে মদ খাওয়ার ছবি পোস্ট করে ।তাই দেখে অন্যান্য দেশের বাচ্চারা তাই অনুসরণ করে এর ফলে কলেজ প্রশাসনের কেউ তাকে দেখতে পারে এবং তাকে সাসপেন্ড করা যেতে পারে। কোনও কিশোর যদি কোনও পরীক্ষায় প্রতারণার কথা বলে তবে তার শিক্ষক তাকে খুঁজে বের করতে পারে। যদি কোনও প্রাপ্তবয়স্ক ফেসবুকে কোনও অপরাধ সম্পর্কে ডাকাডাকি করে তবে তার বিরুদ্ধে আইনী পদক্ষেপ ব্যবহার করা যেতে পারে। কিশোর গোষ্ঠী এক গোষ্ঠী অপর গোষ্ঠীকে ফেসবুকে প্রায়শই হুমকির ঘটনা ঘটে । একে অপরকেও হত্যা করতে পারে। কারো অসম্মানজনক পোস্ট ফেসবুকের শেয়ার করে নেওয়ার মাধ্যমে তা দ্রুত ছড়িয়ে পড়ে। ফলে সে আত্মহত্যা করতে বাধ্য হয়।

ফেসবুক খুললেই ফেসবুক ব্রাউজ করতে ৪৫ মিনিট ব্যয় করেছেন এটা আপনি বুঝতে পারবেন না। আপনি যদি নিজেকে এত বেশি ঘন ঘন ফেসবুক ব্যবহার করে দেখেন যে এটি আপনার পড়াশুনা বা কাজের উৎপাদনশীলতার উপর মারাত্মক নেগেটিভ প্রভাব ফেলে,। নরওয়ের বার্গেন ইউনিভার্সিটি থেকে “ফেসবুক অ্যাডিকশন সম্পর্কিত নতুন গবেষণা” সমীক্ষা জুলাই ২০১২ সালে জানিয়েছে যে ফেসবুকের আসক্তি বয়স্কদের চেয়ে কম বয়সী ব্যবহারকারীদেরকে প্রভাবিত করে। লোকেরা ফেসবুকে অনেক সময় ব্যয় করে তাই তারা অন্যান্য গুরুত্বপূর্ণ সাইট ব্রাউজ করতে পারে না এতে তাদের প্রডাক্টিভিটি কমে যায় ।

ফেসবুকে থাকায় সাইবার ক্রাইম সমস্যা হয়ে উঠে। আপনি একবার সদস্য হয়ে ওঠেন এবং বন্ধু অর্জন করার পরে আপনি কুইজ, রাশিফল, গেমস এবং আরও অনেকের জন্য আমন্ত্রণ গ্রহণ করতে শুরু করবেন। এই জাতীয় জিনিসগুলিতে অংশ নেওয়া বিনোদন তবে এর ফলে থার্ড পার্টি অ্যাপস আপনার লোকেশন, স্টোরেজ , ফোনের বিভিন্ন অংশের পারমিশন নিয়ে ফেলে আপনার অ্যাকাউন্ট হ্যাক করতে পারে।

ফেসবুক ব্যবহারকারীর মধ্যে চরম হিংসা দেখা যেতে পারে। হিংসা আপনার আপাতদৃষ্টিতে সফল বন্ধুবান্ধবদের ইতিবাচক ছবি এবং আপডেটগুলি দেখে হিংসা, একাকীত্ব ও দুর্দশার অনুভূতি জাগতে পারে। ফলে আপনার সঙ্গে তাদের সম্পর্কের ফাটল সৃষ্টি হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here