অর্থনৈতিক সংকটে ভারত

0
Spread the love

নিজস্ব প্রতিবেদন ; টি নিউজ ওয়ার্ল্ড:-মুঘল_সম্রাট_আওরঙ্গজেবের শাসনামলে ভারতবর্ষের অর্থনীতি ছিল পৃথিবীর সর্ববৃহৎ। তার আমলে ভারতবর্ষের অর্থনীতি ছিল প্রায় ৯০ বিলিয়ন ডলারের। যা ১৭০০ সালে সমগ্র পৃথিবীর জিডিপির এক-চতুর্থাংশ। তিনি প্রায় ১৫৮ মিলিয়ন প্রজাকে শাসন করতেন এবং তার সাম্রাজ্যের বাৎসরিক করের পরিমাণ ছিল ৪৫০ মিলিয়ন ডলার। যা তার সমসাময়িক চতুর্দশ লুইয়ের আমলে ফ্রান্সের বাৎসরিক করের চেয়ে ১০ গুণ বেশি। ছবিতে মুঘল সম্রাট আওরঙ্গজেব।

বর্তমান ভারতের অর্থনৈতিক মহাসঙ্কটে, চলতি মাসে ৬ % শতাংশ হার বৃদ্ধিপ্রাপ্ত হয়েছে।
কিন্তু ভাবার বিষয় যে, বর্তমান সরকার তর্কবিতর্কের মাধ্যমে অস্বিকার করছে,
বিশ্বব্যাংকের রিপোর্ট অনুযায়ী, অজিত রায় চৌধুরী তিনি জানিয়েছেন, বর্তমান অর্থনৈতিক কমে হার ৬ % শতাংশ হতে পারে। রিজার্ভ ব্যাংকের পূর্বাভাসে হার বৃদ্ধি ৬.৯% শতাংশ ২০২১ সালের অর্থনৈতিক সংকটে রয়েছে ভারতবর্ষ।
মূলত কারণ: বর্তমান ভারতবর্ষের যারা বেশি খরচ করে সেইসব জনগণের হাতে অর্থ শূন্যের কোঠায়; ফলে অর্থসহ ঘটনা ঘটতে চলেছে আমাদের দেশে। দেশের অধিকাংশ জনগণ জাতি ভেদাভেদ ধর্ম বিভাজনে মন্দির মসজিদ নিয়ে ব্যস্ত রয়েছে । আসল যেখানে আমাদের শক্তি, সেই জায়গায় মানুষের নজর বিহীন; আমাদের দেশের জনগণের সোচ্চার হওয়া একনিষ্ঠ প্রয়োজন যে, আমাদেরকে শক্তভাবে আমাদের অর্থনৈতিক সংকটে দূরীভূত করতে হবে। নচেৎ আমাদের সামনের ভবিষ্যৎ ফেলে আসা দিনগুলোর মতো , ভুক হরতাল জীবন বলিদান করতে হবে।

সত্য সময়ের সঙ্গে।

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here