দিল্লি NCR এ বইছে দূষিত হাওয়া সুপ্রিম কোর্টের নির্দেশ।

0
Spread the love
নিজস্ব সংবাদদাতা টি নিউজ ওয়ার্ল্ড;- দিল্লি NCR এ বইছে দূষিত হাওয়া সুপ্রিম কোর্টের নির্দেশ। আমরা জানি লকডাউন অর্থাৎ করোনার আগে দিল্লির আবহাওয়া ছিলো খুব খারাপ। পরিবেশ দূষিত হওয়ার কারণে মানুষের চলা ফেরা কষ্টকর হয়ে পড়েছিল। কিছুতেই সামলানো সম্ভব হচ্ছিলনা।

কিন্তু সৃষ্টিকর্তার কৃপায় করোনার সময় লকডাউনে কল কারখানা গাড়ি ইত্যাদি সমস্ত কিছু বন্ধ থাকার কারণে পরিবেশ দূষিত থেকে মুক্তি পায়। আমরা জানি স্কুল কলেজ বিশ্ববিদ্যালয় বন্ধ থাকলেও বর্তমানে লকডাউন নেই তাই কল কারখানা যানবহন প্রায়ই চালু করা হয়েছে।

কিন্তু দুঃখের কথা যে সেই লকডাউন আবার চালু করতে হচ্ছে দিল্লির NCR এ। দিল্লি সরকারকে।

ভারতীয় সুপ্রিম কোর্টের নির্দেশ কেন্দ্র সরকারকে কালকেই এই বিষয়ে মিটিং করার আদেশ দিয়েছেন ও সন্ধ্যার মধ্যেই জানাতে হবে কিভাবে পরিকল্পনা করা যায় সাথে এও বলেছেন যে হরিয়ানা ও পাঞ্জাব এর খড় জ্বালা থামানোর কথা বলতে বলা হয়েছে।

এদিকে দিল্লি সরকার জানিয়েছেন যে লকডাউন করতে প্রস্তুত রয়েছে। এই সপ্তাহ স্কুল বন্ধ থাকবে অনলাইনের মাধ্যমে ক্লাস চালু থাকবে। ১৪ থেকে ১৭নভেম্বর পর্যন্ত নির্মাণ কাজ বন্ধ থাকবে।

প্রশ্ন হলো সরকার কেন দেরি করে এই সিদ্ধান্ত নিলো ?
কারন খড় জ্বালানোর কারণ নিয়ে আলাদা আলাদা রিপোর্ট সামনে উঠে এসেছে।
১) দূষণ রোধের জন্য গঠিত সংস্থা জানিয়েছে ৩৫ থেকে ৪০% কারণে পরিবেশ দূষিত হচ্ছে।
২) কেন্দ্রের হলফনামায় ৪%।
৩) আইনজীবী জেনারেল বলেছেন এটা ১০%।

প্রথমে এটা ২০% বলা হয়েছে।

খড় জ্বালাতে কিছু কৃষক বাধ্য হলেও কিন্তু নির্বাচনী রাজ্য এবার কোনো পদক্ষেপ নেননি আর খড় জ্বালানোর পরিমাণ অনেকটাই বেড়ে গেছে।

প্রশ্ন হলো যে প্রতিবারের মতো এবারো কেন দূষিত হাওয়ার মধ্যে থাকতে হচ্ছে নাগরিকদের ?

সময় থাকতে কেন পদক্ষেপ নিচ্ছে না সরকার গুলো ?

নোট:- শুধু সরকারের উপরেই এর দায়ভার চাপিয়ে দিলে হবে না আমদর সচেতন নাগরিক হিসেবে ব্যাপার গুলো লক্ষ্য রাখতে হবে ও অযথা পরিবেশ দূষণ করবে এরকম জিনিস কম জ্বালানোর চেষ্টা করতে হবে।

আসুন সবাই সচেতন হয় দেশের জন্য দশের জন্য।✋

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here