দিল্লি দাঙ্গায় পুলিশের ভূমিকা নিয়ে তদন্তের আহব্বান ইউরোপীয় ইউনিয়নের

0
Spread the love

নিজস্ব প্রতিনিধি:- দীর্ঘদিনের পর্যালোচনার পর এবার দিল্লি দাঙ্গা নিয়ে এবার মুখ খুললো ইউরোপীয় ইউনিয়ন। ইউরোপীয় ইউনিয়ন ভারত সরকারকে আরও একবার তার মানবাধিকার রক্ষার জন্য দেওয়া প্রতিশ্রুতি গুলিকে স্মরণ করার নিদান দিলো। চলতি বছরের শুরুর দিকে দিল্লিতে ঘটে যাওয়া সহিংস দাঙ্গায় পুলিশের ভূমিকা নিয়ে একটি স্বচ্ছ ও স্বাধীন অনুসন্ধানের আহ্বান জানালো ইউরোপীয় ইউনিয়নের মানবাধিকার কমিশন।

ইউরোপীয় ইউনিয়নের মানবাধিকার সাব কমিটির প্রধান মারিয়া এরিনা বলেন,”আমরা খুব উদ্বিগ্ন সাথে পর্যবেক্ষণ করছি বর্তমানে ভারতে আইন শৃঙ্খলা ব্যাপকভাবে ভূলুণ্ঠিত হচ্ছে।মনে রাখা দরকার আমাদের পারস্পারিক সম্পর্কের মূল ভিত্তি হলো সাধারণ মানুষের মৌলিক অধিকারগুলো রক্ষা করা।” মানবাধিকার গুলো রক্ষা করতে না পারলে ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে পারস্পরিক সম্পর্কে ফাটল ধরতে পারে বলে প্রচ্ছন্নভাবে হুমকি দেন মারিয়া এরিনা। যা আসলে ভারত সরকারের উপর মৃদু চাপ প্রয়োগের প্রয়াস বলে মনে করছে বিশেষজ্ঞ মহল।

মারিয়া এরিনা আরও উল্লেখ করেন, “ভারতের প্রান্তিক গোষ্ঠী, ধর্মীয়ভাবে সংখ্যালঘু সম্প্রদায় এবং দেশের শিক্ষিত বর্তমান সরকারের সমালোচকদের ওপর দীর্ঘদিন ধরে চাপ প্রয়োগ করা হচ্ছে শাসক গোষ্ঠীর তরফ থেকে। এমনকি প্রস্তাবিত নাগরিকত্ব বিলের বিরোধিতায় সারাদেশে ব্যাপকভাবে ছড়িয়ে পড়া বিক্ষোভের সময় বর্তমান সরকার বিক্ষোভ দমনের নামে অনেক সাধারণ মানুষকে অবৈধভাবে আটকে রাখে এবং অনেক নিরীহ মানুষের প্রাণহানি হয়। আর নিরীহ মানুষের প্রাণহানির বেশিরভাগটাই ঘটে দেশের রাজধানী দিল্লিতে।” এক্ষেত্রে দিল্লি পুলিশ ও স্থানীয় প্রশাসনের ভূমিকা সন্দেহের ঊর্ধ্বে নয় বলে মন্তব্য করেন তিনি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here