৭৫ শতাংশের পুষ্টিকর খাবার জোটে না ভারতের গ্রামাঞ্চলে! দাবি গবেষনাপত্রে

0
Spread the love

টিনিউজ ওয়ার্ল্ড,নিজস্ব সংবাদদাতা,:-  ৭৫ শতাংশের পুষ্টিকর খাবার জোটে না ভারতের গ্রামাঞ্চলে! দাবি গবেষনাপত্রে।বার্ষিক বৃদ্ধি হারে বাংলাদেশেরও পিছনে রয়েছে ভারত। বিশ্ব ক্ষুধা তালিকা প্রকাশে দেখা গেল দেশের ‘মহাশত্রু’ চীন তো বটেই,  ‘চিরশত্রু’ পাকিস্থানেরও পিছনে পড়ে গিয়েছে নরেন্দ্র মোদীর ভারত। এমনকি নেপাল, শ্রীলঙ্কার পিছনেও মোদীর ভারত। এ বারে সামনে এল আরও একটি ভয়ঙ্কর তথ্য। ‘ফুড পলিসি’ জার্নালে প্রকাশিত একটি গবেষণাপত্রের তথ্য অনুযায়ী, ভারতে গ্রামাঞ্চলে বসবাসকারী মানুষের প্রতি চার জনের মধ্যে তিন জনেরই পুষ্টিকর খাবার জোটে না।

অপুষ্টিই হল রোগের যাবতীয় কারণ। শুধু তাই নয় গবেষণাপত্রটির তথ্য অনুযায়ী, গ্রাম ভারতের মানুষ যদি তাঁদের আয়ের পুরোটাই খাবারের জন্য খরচ করেন, তা হলেও প্রতি তিন জনের মধ্যে দু’জন সবচেয়ে সস্তার পুষ্টিকর খাবার কিনতে পারেন না।

তাঁর ছ’বছরের শাসনে দেশের মানুষের খাদ্য নিরাপত্তা কতটা বেড়েছে, তা নিয়ে মাঝেমধ্যেই বক্তৃতা দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। কিন্তু তথ্য-পরিসংখ্যান দেখাচ্ছে, গত ছ’বছরে এই ক্ষেত্রে ভারত ক্রমশই পিছিয়েছে। দেশের গ্রামীণ জনসংখ্যা পুষ্টিকর খাবার পাচ্ছেন কি না, তা নিয়ে কেন্দ্রের আর্থিক সমীক্ষাগুলি তৈরি করা হয় যে সব মানদণ্ডের ভিত্তিতে, ‘ইন্টারন্যাশনাল ফুড পলিসি রিসার্চ ইনস্টিটিউট’-এর (আইএফপিআরআই)এই গবেষণা তার ব্যাপ্তি বাড়িয়ে আরও বেশি মানুষকে সমীক্ষার আওতায় এনেছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here