শক্তি বাড়িয়ে আরও ঘনীভূত নিম্নচাপ, ষষ্ঠী থেকেই ঝোড়ো হাওয়া সহ ভারী বৃষ্টির সম্ভাবনা কলকাতা-সহ দক্ষিণবঙ্গে

0
Spread the love

নিজস্ব সংবাদদাতা, কলকাতা :- করোনা মহামারীর মাঝেই উৎসবে মুখর বাঙালী। কিন্তু এদিকে ষষ্ঠীর সকাল থেকেই আকাশের মেঘলা। বঙ্গোপসাগরে তৈরি হওয়া নিম্নচাপের জেরে ষষ্টি থেকে অষ্টমী অব্দি দক্ষিণবঙ্গে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির পূর্বাভাস দিল আবহাওয়া দপ্তর । জানা গিয়েছে পূর্ব মেদিনীপুর ও দুই ২৪ পরগনায় ক্ষতির আশঙ্কা সবচেয়েে বেশি।

অভিমুখ বাংলাদেশ হলেও পশ্চিমবঙ্গের উপকূলের কাছাকাছি এসে পড়েছে এই নিম্নচাপ। তার কারনেই ঘণ্টায় ৬০ কিলোমিটার বেগে বইতে পারে ঝোড়ো হাওয়া। যার ফলে পুজো মণ্ডপ ক্ষতিগ্রস্ত হওয়ার আশঙ্কা। সেই কারণেই দক্ষিণ ২৪ পরগনার জেলাশাসকের দফতর থেকে জারি করা ওই নোটিসে পুজো কমিটিগুলিকে সতর্ক থাকতে বলা হয়েছে। এমনকি আশঙ্কা রয়েছে জল জমারও। মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে। যারা গভীর সমুদ্রে রয়েছেন, তাদের আজই ফিরে আসতে নির্দেশিকা দেওয়া হয়েছে। কাকদ্বীপ, হাসনাবাদ ও দিঘায় বিপর্যয় মোকাবিলা বাহিনী মোতায়েন করা হয়েছে।

জানা গিয়েছে মধ্য বঙ্গোপসাগরে যে নিম্নচাপ তৈরি হয়েছে তার সরাসরি প্রভাব অন্ধ্র ও উড়িষ্যা উপকূলে পরলেও এর প্রভাবেই এই আবহাওয়ার পরিবর্তন ঘটেছে রাজ্যে। শুধু কলকাতা নয় এই নিম্নচাপের ফলেই দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাগুলীতেই হালকা মাঝারি বৃষ্টির সম্ভাবনা। অন্যদিকে এ রাজ্যের পাশাপাশি নাগাল্যান্ড, অসম, মেঘালয়, মিজোরামে বৃষ্টি হবে বলে জানিয়েছে কেন্দ্রীয় আবহাওয়া দফতর। তবে খুশির খবর হল এর পর আগামী দুই থেকে তিন দিনে পশ্চিমবঙ্গ সিকিম ও ছত্রিশগড় সহ বিভিন্ন রাজ্য থেকে বর্ষা-বিদায় পর্ব শুরু হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here