নবীর অবমাননা শুধু ইসলামের নয়, খ্রীষ্টাদেরও অবমাননা : ফরাসি আর্চবিশপ

0
Spread the love

টি নিউজ ওয়ার্ল্ড,নিজস্ব সংবাদদাতা: – হজরত মুহাম্মদ (সাঃ) এর অবমাননা শুধু ইসলামের নয়,  খ্রীষ্টানদেরও অবমাননা! জানালেন ফরাসি আর্চবিশপ রবার্ট লিগল। নবী মুহাম্মদ (সাঃ) এর ব্যঙ্গচিত্র প্রকাশ করে অবমাননা করার অধিকার কারো নেই। নিজের মত প্রকাশের স্বাধীনতার নামে কোন ধর্মকে অবমাননা করা ‘ঘৃনিত’ আর ‘গুরুতর’ বিষয় বলে জানিয়েছেন এই আর্চবিশপ রবার্ট লিগল।সম্প্রতি ফ্রান্সে শার্লি এবদো নামের একটি ম্যাগাজিনে মহানবীর ব্যঙ্গচিত্র প্রকাশের জেরে বিশ্বজুড়ে সৃষ্ট বিতর্কের মধ্যে ফ্রান্সের ব্লু রেডিওকে দেয়া এক সাক্ষাৎকারে আর্চবিশপ রবার্ট লিগল এ কথা বলেন।

লিগল বলেন, ইসলামের নবীর ব্যঙ্গচিত্র মুসলিমদের পাশাপাশি খ্রিষ্ট অনুসারীদের জন্যও অবমাননাকর। যারা এসব কাজ করছে তাদের বিরত থাকা উচিত। আমরা এরই মধ্যে এর অশুভ পরিণতি দেখতে পাচ্ছি। ফরাসি এই আর্চবিশপ বলেন, ‘মতপ্রকাশের স্বাধীনতার কথা বলা হচ্ছে; কিন্তু তারও একটা সীমাবদ্ধতা আছে। আমাদের প্রত্যেকের উপলব্ধি করা দরকার, কোনো ধর্ম অবমাননার অধিকার কারো নেই।’

সম্প্রতি ফ্রান্সের নিস শহরের নত্রদেম গির্জায় সংঘটিত হত্যাকাণ্ডের ঘটনা মর্মান্তিক বলে আখ্যায়িত করে তার নিন্দা জানান লিগল। এ ছাড়া মহানবীর ব্যঙ্গচিত্র প্রকাশের বিরোধিতাও করেছেন তিনি। শার্লি এবদোর উসকানিমূলক সেই ব্যঙ্গচিত্র প্রকাশের পর তীব্র প্রতিবাদের মুখেও গত ২১ অক্টোবর ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ তার দেশে ব্যঙ্গচিত্র প্রকাশ বন্ধ হবে না বলে জানান।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here