আইপিএলে নতুন চারটি নিয়ম চালু করতে যাচ্ছে ভারত ক্রিকেট বোর্ড

0
Spread the love

নিজস্ব সংবাদদাতা; টি নিউজ ওয়ার্ল্ডঃ- আইপিএলে এবারের আসরে নতুন চারটি নিয়ম চালু করতে যাচ্ছে ভারত ক্রিকেট বোর্ড। ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ আইপিএল এর আসর শুরু হচ্ছে আগামী ৯ এপ্রিল থেকে। ইতিমধ্যেই আইপিএলে খেলতে দেশ ছেড়েছেন বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। এছাড়াও আইপিএলের খেলার জন্য ছাড়পত্র পেয়েছেন ফাস্ট বোলার মোস্তাফিজুর রহমান।

আইপিএলের এবারের আসরের প্রতিটি ম্যাচে কিছু নিয়ম পরিবর্তন করেছে ভারতীয় ক্রিকেট বোর্ড। আসুন জেনে নিই আইপিএলের নতুন নিয়ম গুলি।

নিয়ম ১ : এখন থেকে আইপিএলে ‘সফট সিগনাল’ থাকবে না। আম্পায়ারদের কোনো বিষয় নিয়ে সন্দেহ থাকলে তা সরাসরি তৃতীয় আম্পায়ারের কাছে পাঠিয়ে দেয়া হবে। তিনি সবকিছু পর্যবেক্ষণ করে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন।
নিয়ম ২ : শর্ট রান (রান নেয়ার সময় নির্দিষ্ট সীমানা স্পর্শ না করা) নিয়েও বড় পরিবর্তন এনেছে আইপিএল। আইপিএলের গত আসরে কিংস ইলেভেন পাঞ্জাব এবং দিল্লি ক্যাপিটালসের মধ্যকার ম্যাচে শর্ট রান নেয়া নিয়ে বিভ্রান্তি সৃষ্টি হয়। এখন থেকে আম্পায়ার সন্দেহ প্রকাশ করলে তৃতীয় আম্পায়ার নিজেই শর্ট রান চেক করে সিদ্ধান্ত নেবেন।
নিয়ম ৩ : ২০২১ আইপিএলে বাড়তি নজর দেয়া হয়েছে সময়ের দিকেও। এবার ইনিংসের ২০তম ওভার ৯০ মিনিটের মধ্যেই শেষ করতে হবে। এর আগে নিয়ম ছিল ২০তম ওভার অন্তত ৯০তম মিনিটে শুরু করা যেত বা তার আগে শুরু করলেও কোনো অসুবিধা ছিল না।
নিয়ম ৪ : এখন থেকে মাঠের আম্পায়ার নো বল ডাকলে তৃতীয় আম্পায়ার সেই সিদ্ধান্ত পরিবর্তন করতে পারবেন। আগে এ সুযোগ ছিল না। ক্রিকেটকে আরো নিখুঁত করতেই এসব নিয়ম চালু করা হয়েছে বলে এক বিবৃতিতে জানিয়েছে বিসিসিআই।

Peace Black Cumin Oil 200ml

পশ্চিম বাংলার আসন্ন বিধানসভায় লড়তে রাজি নয় ওয়েলফেয়ার পার্টির কেন্দ্রীয় কমিটি