নিষেধাজ্ঞা ছাড় বাতিল করায় আমেরিকার কঠোর সমালোচনা করল রাশিয়া

0
Spread the love

 

ইসলামী প্রজাতন্ত্র ইরান বিষয়ক নিষেধাজ্ঞা ছাড়সহ আরোও অন্যান্য আন্তর্জাতিক আইন অমান্য করায় আমেরিকার সমালোচনা করল রাশিয়া। রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা বলেছেন “আমেরিকার এই অনৈতিক কর্মকাণ্ডের ফলে আন্তর্জাতিক নিরাপত্তা  বিঘ্নিত হবে।”

২০১৫ সালে ছয় জাতিগোষ্ঠীর মধ্যে চুক্তি হওয়া পরমাণু সমঝোতা মেনে চলা দেশগুলোর ওপর থেকে সম্প্রতি নিষেধাজ্ঞা ছাড় বাতিলের ঘোষণা দিয়েছে আমেরিকা।  ইরান ও রাশিয়া আমেরিকার এই একতরফা ঘোষণায় ভীষণ চটে যায়। এর আগে ২০১৮ সালে আমেরিকা নিজেই এই ছয় গোষ্ঠীর পরমাণু সমঝোতা থেকে নিজেকে সরিয়ে নেয় এবং একতরফাভাবে ইরানের ওপর আগের সমস্ত নিষেধাজ্ঞা পুনর্বহাল করে। রাশিয়া ও চীন আমেরিকার এই অনৈতিক কাজের বিরোধিতা করে এবং আগের মতই ইরানের সাথে পরমাণু সহযোগিতামূলক কাজ অব্যাহত রাখবে বলে জানিয়েছে।

প্রসঙ্গত উল্লেখ্য যে ২০১৫ সালে তৎকালীন মার্কিন রাষ্ট্রপতি বারাক ওবামা ইরান সহ জাতিসংঘের পাঁচ স্থায়ী সদস্য রাষ্ট্র নিয়ে একটি চুক্তি স্বাক্ষরিত করেন যেখানে বলা হয় এই পাঁচ রাষ্ট্র ইরানের সমস্ত পারমাণবিক কর্মকাণ্ডের ওপর নজর রাখতে পারবে এবং তারা একে অপরের পারমাণবিক কাজে সহযোগিতামূলক ব্যবস্থা গ্রহণ করবে। ইরান এ প্রস্তাব মেনে নেয় এবং তাদের সমস্ত পারমাণবিক কাজকর্ম পরিদর্শন করার জন্য তারা এই পাঁচ স্থায়ী সদস্য রাষ্ট্রকে আমন্ত্রণ জানায় । এর ফলে ইরানের ওপর আরোপিত পূর্বের অনেক নিষেধাজ্ঞা উঠিয়ে নেয়া হয়। তবে আমেরিকার বর্তমান প্রেসিডেন্ট মিস্টার ডোনাল্ড ট্রাম্প প্রথম থেকেই এ চুক্তির বিরোধিতা করেছেন এবং হঠাৎ করেই ২০১৮ সালে এই চুক্তি থেকে একতরফাভাবে বেরিয়ে আসে এবং ইরানের ওপর পূর্বের সমস্ত নিষেধাজ্ঞা নতুনভাবে আরোপ করেন। যদিও এর পেছনে ইসরাইল কলকাঠি নাড়ছে বলে আন্তর্জাতিক মহল মনে করছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here