মাননীয় মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়ের অনুপ্রেরণায় পশ্চিমবঙ্গে 20 প্লাজমা ব্যাংক স্থাপন।

0
Spread the love

মাননীয়া, মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়ের অনুপ্রেরণায় পশ্চিমবঙ্গে 20 টি প্লাজমা ব্যাংক।

পশ্চিমবঙ্গ সরকার দ্বারা পরিচালিত 20 সরকারি, হাসপাতালে মোট কুড়িটি প্লাজমা ব্যাংক গড়ে তোলা হয়েছে সারা রাজ্যে। সেগুলো নিম্নরূপ- কলকাতা-7, নদিয়া-2, উত্তর 24 পরগনা,পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়া ,হুগলি, পূর্ব বর্ধমান ,পশ্চিম বর্ধমান, মুর্শিদাবাদ, মালদহ, কোচবিহার এবং দার্জিলিং সহ একটি করে। এই ব্যাঙ্কগুলি থেকে করণা কোভিড নাইনটিন থেকে বেঁচে ফেরা মানুষদের থেকে প্লাজমা সংগ্রহ করে, নতুন কোভিড নাইনটিন, আক্রান্ত রোগীদের সুস্থতার জন্য,চিকিৎসা কাজে ব্যবহারকরা হবে।

” বাংলাকে করোনামুক্ত করতে, — করণা থেকে সম্পূর্ণ মুক্ত হয়ে, 28 দিন পর সম্পূর্ণ সুস্থ হয়ে যাওয়ার পরে,প্লাজমা দান করুন। তার জন্য নাম রেজিস্ট্রেশন করুন www.wbhealth.gov.in এ । ওয়েবসাইটটিতে”।

প্লাজমা সংগ্রহের জন্য কলকাতা মেডিকেল কলেজ ও হাসপাতাল রাজ্যের নোডাল কেন্দ্র হবে। পশ্চিমবঙ্গের আগে সম্প্রতি দিল্লির ইনস্টিটিউট অফ লিভার অ্যান্ড বিলিয়ারি সায়েন্সেসে একটি প্লাজমা ব্যাংক প্রতিষ্ঠিত হয়েছিল।
রাজ্যে,প্রথম কলকাতা মেডিকেল কলেজ ও হাসপাতালে (কেএমসিএইচ) কোভিড -19 রোগীর চিকিৎসার জন্য একটি প্লাজমা ব্যাংক স্থাপন করা হয়েছে, সোমবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন।
এখনও অবধি, প্রায় 12 জন COVID-19 থেকে সুস্থ হয়ে ওঠা ব্যক্তি, তারা করোনাভাইরাস সংক্রামিত ব্যক্তিদের চিকিৎসায় সহায়তা করার জন্য তাদের প্লাজমাটি রাজ্যে দান করেছেন।
সোমবার রাজ্য সচিবালয়ে, মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায় বলেন, “রাজ্য স্বাস্থ্য বিভাগ কোভিড -১৯ চিকিত্সার জন্য কলকাতা মেডিকেল কলেজ এবং হাসপাতালের ইমিউনো-হেম্যাটোলজি বিভাগে একটি প্লাজমা ব্যাংক তৈরি করেছে।”

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here