মুসলিমদের নিয়ে বিরূপ মন্তব্য করায় তীব্র ক্ষোভের মুখে ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রন

0
Spread the love

নিজস্বপ্রতিনিধি:- ইসলাম ধর্ম ও মুসলিমদের ব্যাপারে বিরূপ মন্তব্যের জেরে ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রন দেশ ও দেশের বাইরে ব্যাপক সমালোচনার মুখে পড়েছেন। বিশেষ করে বিভিন্ন আন্তর্জাতিক মুসলিম সংগঠনগুলি প্রেসিডেন্টের ব্যাপক সমালোচনা করেছেন।

বিতর্কের শুরু হয়, যখন এক জনসভায় ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রন দেশের ধর্মনিরপেক্ষতার ব্যাপারে বলতে গিয়ে ইসলামের প্রসঙ্গ টেনে আনেন। তিনি বলেন, বর্তমান বিশ্বে ইসলাম ধর্ম একটি সংকটময় পরিস্থিতিতে দাঁড়িয়ে রয়েছে। একই সাথে তিনি ইসলামিক চরমপন্থাকে ফ্রান্সের জন্যে হুমকি হিসেবে উল্লেখ করেছেন। যদিও তিনি তার দীর্ঘ বক্তৃতায় বেশ কয়েকবার মুসলিমদের পাশে আছেন এবং তাদের বিশ্বাসকে তিনি শ্রদ্ধা করেন বলেও উল্লেখ করেন কিন্তু তারপরেও “ইসলাম ধর্ম সংকটময় পরিস্থিতিতে দাঁড়িয়ে আছে” তার এই বয়ানে বেজায় ক্ষিপ্ত হয়েছেন কিছু মুসলিম সংগঠন।

এখানে উল্লেখ্য যে ইউরোপের বিভিন্ন দেশের মধ্যে ফ্রান্সে মুসলিমদের সংখ্যা সবচেয়ে বেশি। বর্তমানে দেশটিতে প্রায় ১০ লাখের কাছাকাছি মুসলিম লোকের বাস রয়েছে। মুসলিমদের এই বিপুল সংখ্যা ফ্রান্সের ভোটের সময় একটি গুরুত্বপূর্ণ ফ্যাক্টর হয়ে দাঁড়ায়।এদিকে করোনা ভাইরাসের প্রোকোপে ফ্রান্সের অর্থনৈতিক অবস্থা বর্তমানে তলানিতে এসে ঠেকেছে। সে দিক থেকে দেশের জনগণের নজর ঘোরাতেই ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রন এরকম বিবৃতি দিয়েছেন বলে মনে করছে আন্তর্জাতিক মহল।

ফরাসি প্রেসিডেন্টের ইসলামিক চরমপন্থা ও ইসলামের সংকটময় পরিস্থিতি এই দুই বয়ানের জেরে ফ্রান্সের বিভিন্ন মুসলিম সংগঠনগুলির বিক্ষোভ এখনও জারি রয়েছে।ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রন এখন পর্যন্ত এই বিক্ষোভ নিয়ে তার কোনো প্রতিক্রিয়া দেননি তবে তার মুখপাত্র জানিয়েছেন প্রেসিডেন্ট ম্যাক্রন সার্বিকভাবে ইসলাম ধর্মকে চরমপন্থার জন্য দায়ী করেননি ইসলাম ধর্মাবলম্বীদের বিশেষ কিছু মতাদর্শে বিশ্বাসী লোকের উদ্দেশ্যে তিনি ইসলামিক চরমপন্থার কথা উল্লেখ করেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here