পুরোনো টায়ার দিয়ে এসপ্ল্যানেডে তৈরি হলো এক অভিনব ক্যাফে

0
Spread the love

টিনিউজ ওয়ার্ল্ড, নিজস্ব সংবাদদাতা :- অপ্রয়োজনীয় যা তা ফেলে না দিয়ে তাঁকে নতুন করে কিছু গড়ে তোলা মুখের কথা নয়। তবে এমন কাজ করে দেখাল কলকাতা পরিবহন কর্পোরেশন। মহানগরকে ভিন্ন রূপে সাজিয়ে তুলতে নেওয়া হল অভিনব উদ্যোগ। ব্যবহৃত পুরোনো টায়ার দিয়ে তৈরি হল প্রথম ‘টায়ার পার্ক’ ক্যাফে।

জানা যাচ্ছে, পরিবহণ নিগমের বিভিন্ন ডিপো থেকে বাতিল বা পরিত্যক্ত টায়ার এনে নানা জিনিষ তৈরি করা হবে এই টায়ার পার্কে। এসপ্ল্যানেডে এই পার্কটিতে একটি ছোট্ট ক্যাফে থাকবে। থাকবে গান বাজনা। টায়ারের তৈরি বিভিন্ন কারুশিল্প উপভোগও করা যাবে। জানা যায় রাজ্য সরকারের এর পেছনে থাকা মূল ভাবনা হল পরিত্যক্ত টায়ার থেকে শিল্প সৃষ্টি করা। এছাড়াও বিভিন্ন জায়গায় টায়ার পড়ে থাকে। বিশেষ করে ডিপো বা বাসের টার্মিনাস পয়েন্টে। সেখানে বৃষ্টির জল জমে মশার লার্ভা জন্মায়। যা প্রতি বছর রোগ সৃষ্টি করে৷ এছাড়া ডাঁই হয়ে পড়ে থাকা টায়ারের জন্যে বিভিন্ন স্থান নোংরা হয়। এই পার্ক তৈরি হলে এর থেকে মিলবে মুক্তি।

প্রসঙ্গত, রাজ্য পরিবহণ নিগমের এমডি রাজনবীর সিং জানান, টায়ার কেটে দোলনা, চেয়ার, টেবিল ও অন্যান্য জিনিষ বানানো হচ্ছে। তাদের দফতরের কর্মীরাই সময় পেলে এই কাজ করছেন।এবিষয়ে পশ্চিমবঙ্গ পরিবহণ কর্পোরেশনের এক আধিকারিক বলেন, “পার্কের পিছনে ধারণাটি হ’ল বর্জ্যকে শিল্পে রূপান্তর করা যায়। কোনও কিছুই অপচয় নয়। বর্জ্য দিয়েও যে শিল্প করা যায় সেই বার্তাই দেওয়া হচ্ছে।”

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here