চাঁই সমাজের সচেতনতা সভা

0
Spread the love

নিজস্ব সংবাদদাতা টি নিউজ ওয়ার্ল্ড: গত রবিবার চাঁই সমাজের বিবিধ দাবি নিয়ে ফারাক্কার নুরুল হাসান কলেজে একটি সভা অনুষ্ঠিত হয়।

উপস্থিত ছিলেন চাঁই সমাজের নেতা মাননীয় অ্যাডভোকেট কাঞ্চন কুমার সরকার, ড. সমীর কুমার মণ্ডল, প্রাক্তন পোস্টাল ডিরেক্টর নির্মল চন্দ্র মণ্ডল, মোহন মণ্ডল, সঞ্জয় কুমার সরকার, ইন্দ্রজিৎ মণ্ডল, নৃপেন্দ্রনাথ মণ্ডল, পরিমল মণ্ডল, প্রফুল্ল মণ্ডল, সুশান্ত মণ্ডল প্রমূখ বিশিষ্ট ব্যক্তিত্ব।

এই মঞ্চ থেকে ‘সব চাঁই এক হ‌ও’ আহ্বানের পাশাপাশি বর্তমান রাজ্য সরকারের নিকট ‘চাঁই সমাজ উন্নয়ন পর্ষদ’ ও ‘চাঁই ভাষা অ্যাকাডেমি’র দাবি উত্থাপনের বিষয়ে আলোচনা হয়। পশ্চিমবঙ্গে প্রায় ত্রিশ লক্ষ চাঁই সমাজের মানুষ বসবাস করেন। বর্তমানে চাঁই সমাজ অর্থনীতি শিক্ষা ও চেতনায় অত্যন্ত পিছিয়ে পড়া সম্প্রদায়। এছাড়া এদের নিজস্ব মাতৃভাষা আছে যা চাঁই ভাষা নামে পরিচিত, বর্তমানে তা লুপ্তপ্রায়। মাননীয় কাঞ্চন কুমার সরকার মহাশয় বলেন- “চাঁই এস সি আন্দোলন আপনাদের সঙ্গে নিয়ে করেছি, আপনারা যদি সঙ্গ দেন আবার চাঁই ডেভলপমেন্ট বোর্ড ও ভাষা অ্যাকাডেমি’র দাবিতে ঝাঁপিয়ে পড়ব।” ড.সমীর কুমার মণ্ডল মহাশয় বলেন- “আমাদের চাঁই ডেভেলপমেন্ট বোর্ড’যেমন দরকার তেমনি চাঁই ভাষা বাঁচানোর ও এর ভাষাতাত্ত্বিক গবেষণার জন্য চাঁই ভাষা অ্যাকাডেমি একান্ত প্রয়োজন।

কৃষকদের দিল্লি চলো মার্চকে সমর্থন পপুলার ফ্রন্ট অফ ইন্ডিয়ার

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here